shono
Advertisement

মাত্র ২ সপ্তাহের ব্যবধান, ফের শক্তিশালী ভূমিকম্প তুরস্কে, আহত অন্তত ২০০

ফের মৃত্যুমিছিল হতে পারে, আশঙ্কায় তুরস্কের প্রশাসন।
Posted: 08:41 AM Feb 21, 2023Updated: 08:41 AM Feb 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র দু’সপ্তাহের ব্যবধান। তার মধ্যেই ফের ভূমিকম্পের কবলে তুরস্ক (Turkey)। সোমবার বিকেলে ক্ষতিগ্রস্ত হাতায় এলাকাটি ফের কেঁপে উঠল। ইতিমধ্যেই তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত অন্তত ২০০ জন। জানা গিয়েছে, রিখটার স্কেলে কম্পনের (Turkey Earthquake) মাত্রা ছিল ৬.৪। শক্তিশালী কম্পনের জেরে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা তুর্কি প্রশাসনের।

Advertisement

চলতি মাসের ৬ তারিখেই ৭.৮ রিখটার স্কেলে কেঁপে উঠেছিল তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল। দুই দেশ মিলিয়ে ইতিমধ্যেই ৪৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। ধ্বংসস্তূপের মধ্যে চাপা পড়ে আহত হয়েছেন অসংখ্য মানুষ। তবে রবিবারেই উদ্ধারকাজ সমাপ্ত বলে ঘোষণা করেছিল তুর্কি সরকার। সোমবারেই ফের কেঁপে উঠল তুরস্ক।

[আরও পড়ুন: রামনগরে উলটপুরাণ! তৃণমূল-বিজেপি ছেড়ে একযোগে সিপিএমে ৯২০ পরিবার]

জানা গিয়েছে, আন্তাকিয়া শহরের কাছেই কম্পনের উৎসস্থল। মাটি থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরেই কম্পন তৈরি হয়েছে। প্রভাব পড়েছে সিরিয়া, লেবানন ও মিশরে। সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু জানান, “হাতায় এলাকায় এখনও অনেকেই ধ্বংসস্তূপে আটকে রয়েছেন। তার মধ্যেই নতুন করে ফের ভূমিকম্প হয়েছে। অন্তত তিন জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।”

পরপর ভূমিকম্পের মধ্যেও কোনওমতে প্রাণে বেঁচে গিয়েছেন মুনা আল ওমর নামে এক মহিলা। সাত বছরের পুত্রকে আঁকড়ে ধরে কাঁদতে কাঁদতে তিনি বলেন, “মনে হচ্ছিল আমার পায়ের তলার পৃথিবীটা দু’ভাগ হয়ে যাবে।” তবে প্রশাসনের অনুমান, প্রথম ভূমিকম্পের পরেই নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে অধিকাংশ নাগরিককে। তাই নতুন করে ধ্বংসস্তূপে চাপা পড়ে মৃত্যুর সম্ভাবনা অনেক কম। তবুও বেশ কিছু প্রাণহানি হবে বলেই আশঙ্কা তুরস্কের।

[আরও পড়ুন: নির্বাচন কমিশনের সামনে বিক্ষোভ মামলায় জামিন ইমরান খানের, এখনও ঝুলে অন্য মামলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement