shono
Advertisement

মেলেনি বেতন, বিশ্বকাপের প্রস্তুতিতে বেগার খাটছেন ৬০০ ভারতীয় শ্রমিক

সম্প্রতি প্রকাশ্যে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। The post মেলেনি বেতন, বিশ্বকাপের প্রস্তুতিতে বেগার খাটছেন ৬০০ ভারতীয় শ্রমিক appeared first on Sangbad Pratidin.
Posted: 10:56 AM Jul 23, 2018Updated: 11:31 AM Jul 23, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার বছর পর বিশ্বকাপ। এখন থেকেই তার প্রস্তুতি তুঙ্গে। কাজ শুরু কাতারে। তবে সে কাজের জন্যই বেগার খাটছেন অন্তত ৬০০ জন শ্রমিক। সম্প্রতি প্রকাশ্যে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য।

Advertisement

[  টরন্টোয় জন্মদিনের অনুষ্ঠানে বন্দুকবাজের হামলা, ৯ জনকে লক্ষ্য করে গুলি ]

হাতে টাকা-পয়সা নেই। ভিসার মেয়াদও ফুরিয়েছে। ভয়ে চিকিৎসার জন্যও হাসপাতালেও যেতে পারছেন না কেউ কেউ। খাওয়া-দাওয়া বলতে অন্যের ভিক্ষার দানটুকু সম্বল। ইলেকট্রিকের বালাই নেই। কায়ক্লেশে দিন গুজরান। কিন্তু ফেরার মতো সামর্থ্যও নেই। নিদারুণ দুর্দশায় পড়েছেন ভারতীয় শ্রমিকরা। তাঁরা কাতারে গিয়েছিলেন বিশ্বকাপের প্রস্তুতির জন্য। একটি বিশেষ নির্মাণ সংস্থার হয়ে কাজ করছিলেন শ্রমিকরা। সংস্থার ডাকেই ঘর ছেড়ে বিদেশে পাড়ি দিয়েছিলেন সকলে। কিন্তু সংস্থা আর্থিক দিক থেকে দুর্বল হয়ে পড়লে চরম দুরবস্থায় পড়েন এই শ্রমিকরা। কাউকেই বেতন দেওয়া হয়নি। গত মাস ছয় ধরে প্রায় বেগার খাটা খেটেছেন তাঁরা। এতেই পড়েছেন দুরবস্থায়। কিন্তু এই নরকযন্ত্রণা থেকে উদ্ধারের উপায় কী, তা এখনও তাঁদের কাছে অজানা।

[  রেহামকে বিয়ে করা ভুল হয়েছিল, বিপাকে পড়ে স্বীকারোক্তি ইমরানের ]

সরকারি তরফ থেকে অবশ্য সমস্যা মোকাবিলায় পদক্ষেপ করা হয়েছে। বেশ কিছু শ্রমিককে অন্য সংস্থায় কাজের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। অনেকজনকে ফিরিয়েও আনা হয়েছে। তবে এখনও অনেকে দুরবস্থার মধ্যে রয়েছেন, তা সত্যি। কাতারের ভারতীয় এমব্যাসি এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করেছে। নির্মান সংস্থাটিকে চিঠিও লেখা হয়েছে একাধিকবার। যদিও বকেয়া বেতন এখনও মেলেনি। তবে সরকারি তরফে সাহায্যের আশ্বাস মিলেছে। দিল্লির কাতার এমব্যাসি অবশ্য এ নিয়ে এখনও মুখে কুলুপ এঁটেছে। বিদেশমন্ত্রকের তরফে এখনও সরাসরি কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। তবে এক আধিকারিক জানাচ্ছেন, শ্রমিকদের দুরবস্থা ঘোচানোর সবরকম পরিকল্পনা নেওয়া হয়েছে।

The post মেলেনি বেতন, বিশ্বকাপের প্রস্তুতিতে বেগার খাটছেন ৬০০ ভারতীয় শ্রমিক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার