shono
Advertisement

প্রকাশ্য শৌচ বন্ধ করতে গ্রামে নিজের হাতে শৌচালয় গড়ছেন ৮৭ বছরের বৃদ্ধা

কুর্নিশ তাঁকে... The post প্রকাশ্য শৌচ বন্ধ করতে গ্রামে নিজের হাতে শৌচালয় গড়ছেন ৮৭ বছরের বৃদ্ধা appeared first on Sangbad Pratidin.
Posted: 09:49 AM May 04, 2018Updated: 08:06 PM Aug 21, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুখের কুঁচকানো রেখায় বয়সের ছাপ স্পষ্ট। হাত দুটি তবু কর্মচঞ্চল। একের পর এক ইট সাজিয়ে গড়ে তুলছেন শৌচালয়। লক্ষ্য একটাই, তাঁর গ্রাম প্রকাশ্য শৌচ মুক্ত হবে। তাই কারও উপর ভরসা করেননি। কারও মুখাপেক্ষী হয়েও থাকেননি। নিজের হাতেই গড়ে তুলছেন শৌচালয়।

Advertisement

[  বিজেপিমুক্ত ভারত চাই না, কেন আচমকা এ কথা বলছেন রাহুল গান্ধী? ]

ঘটনা জম্মু ও কাশ্মীরের। যে জম্মু কদিন আগেই নাবালিকা ধর্ষণের দায়ে খবরের শিরোনামে উঠে এসেছিল। সেখানেই নারীশক্তির অন্য রূপ দেখাচ্ছেন এই বৃদ্ধা। উধমপুরের বাসিন্দা তিনি। বয়স প্রায় সাতাশি। তবে বয়স যে স্রেফ সংখ্যামাত্র তা তাঁর কর্মোদ্যমেই স্পষ্ট। একার হাতেই গড়ে তুলছেন শৌচালয়। ক্লান্তি, বয়সজনিত অসুস্থতা দূরে সরিয়ে রেখে লেগে পড়েছেন কাজে। সাজাচ্ছেন ইট। ধুলো-কাদা মাখা হাত, তবে চোখে স্বচ্ছ ভারতের স্বপ্ন। আর সে চোখের দিকে তাকিয়েই অবাক হয়ে যাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। গ্রামকে প্রকাশ্য শৌচ থেকে মুক্ত করতে এই বয়সেও যে কেউ এমন উদ্যমী হতে পারেন তা চোখে না দেখলে যেন বিশ্বাসই করা যায় না।

[  সুরক্ষিত রয়েছে আপনার তথ্য, গুজব উড়িয়ে জানাল আধার কর্তৃপক্ষ ]

বৃদ্ধার এই কাজ যেন মনে করিয়ে দিচ্ছে কুনওয়ার বাঈয়ের কথা। নিজের পোষ্য ছাগল বেচে দিয়েছিলেন তিনি। উদ্দেশ্য, বাড়িতে শৌচালয় গড়বেন। তাঁর এই লক্ষ্যের কথা জেনেই প্রকাশ্য সভায় তাঁর পায়ে হাত ছুঁইয়ে প্রণাম করেছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁকেই করা হয়েছিল স্বচ্ছ ভারতের ম্যাসকট। মাস কয়েক আগে বয়সজনিত অসুস্থতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তবে কুনওয়ারের সেই উদ্যমই যেন ফিরে এসেছে জম্মু-কাশ্মীরের এই বৃদ্ধার মধ্যে। শুধু একটা শৌচালয় গড়েই তিনি ক্ষান্ত হননি। তাঁর কাজ স্বপ্ন দেখাচ্ছে আরও অনেককে। তাঁর অনুপ্রেরণাতেই অনেকে বাড়িতে শৌচালয় গড়ছেন। আর তাতেই খুশির আলো আট দশক পেরনো মহিলার চোখেমুখে। হেসে বলছেন, এর থেকে আনন্দের আর কী হতে পারে!

The post প্রকাশ্য শৌচ বন্ধ করতে গ্রামে নিজের হাতে শৌচালয় গড়ছেন ৮৭ বছরের বৃদ্ধা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার