shono
Advertisement

বিজেপিকে রুখতে একতাই ভরসা, দিল্লিতে জোটের পথে আপ-কংগ্রেস

জোট হচ্ছে হরিয়ানাতেও। The post বিজেপিকে রুখতে একতাই ভরসা, দিল্লিতে জোটের পথে আপ-কংগ্রেস appeared first on Sangbad Pratidin.
Posted: 05:52 PM Apr 05, 2019Updated: 01:24 PM Apr 17, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লিতে বিজেপিকে আটকাতে জোট বাঁধছে আম আদমি পার্টি ও কংগ্রেস। অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে রাহুল গান্ধীর হাত মেলানো নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা চলছিল। শেষ পর্যন্ত লোকসভা নির্বাচন শুরুর মাত্র পাঁচদিন আগে জোটের বিষয়টি চূড়ান্ত হল। সূত্রের খবর, দিল্লিতে সাতটি লোকসভা আসনের মধ্যে চারটিতে প্রার্থী দেবে আপ। তিনটিতে কংগ্রেসের প্রার্থী। যদিও শুক্রবার দুপুর পর্যন্ত আপ বা কংগ্রেসের পক্ষ থেকে সরকারিভাবে রাজধানীতে জোট প্রসঙ্গে কিছু বলা হয়নি।

Advertisement

[আরও পড়ুন: অসম জয়ের ডাক দিয়ে এনআরসি ইস্যুতে বিজেপিকে তোপ মমতার]

সাংবাদিকদের প্রশ্নের জবাবে কংগ্রেস নেতা পি সি চাকো জানান, রাহুল গান্ধী এদিন পুণের জনসভা থেকে দিল্লি ফেরার পরেই জোটের কথা ঘোষণা হবে। হরিয়ানাতেও আপ-কংগ্রেসের জোট হবে। তবে পাঞ্জাবে জোট হবে কি না সে ব্যাপারে এখনও নিশ্চিত কিছু জানা যায়নি। সূত্রের খবর, পূর্ব দিল্লি, উত্তর-পশ্চিম দিল্লি ও নয়াদিল্লি আসনে প্রার্থী দিচ্ছে কেজরির আম আদমি পার্টি। আর কংগ্রেস লড়বে চাঁদনি চক, পশ্চিম দিল্লি, উত্তর-পূর্ব দিল্লি ও দক্ষিণ দিল্লির মধ্যে যে কোনও তিনটি কেন্দ্রে। যে কেন্দ্রে কংগ্রেস লড়বে না সেটি থেকে লড়বে আপ। যদিও জোট প্রসঙ্গে খুব নিশ্চিত করে কোনও বার্তা দেননি পি সি চাকো। তাঁর কথায়, “আজ দু’দলের মধ্যে জোট নিয়ে কোনও কথা হয়নি। এর আগে রাহুল গান্ধী দিল্লি কংগ্রেসের সিনিয়র নেতাদের ডেকে পাঠিয়ে বৈঠক করেছিলেন। জোটের সিদ্ধান্তের ব্যাপারটি আমরা কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর উপরেই ছেড়ে দিয়েছি। উনি নির্বাচনী প্রচার সেরে রাজধানীতে ফিরে আগে সিদ্ধান্ত নিন, তারপর আমরা জোটের কাজ শুরু করব।”

[আরও পড়ুন: চপার কেলেঙ্কারির মিডলম্যানের মুখে শীর্ষ কংগ্রেস নেতার নাম! চাপে রাহুল ব্রিগেড]

গত মাস থেকেই কংগ্রেসের সঙ্গে জোট বাঁধার ব্যাপারে একাধিকবার ইঙ্গিত দিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল। রাহুলও একবার এ প্রসঙ্গে সবুজ সংকেত দেন। কিন্তু কথা কখনওই চূড়ান্ত হয়নি। দলের অভ্যন্তরে এক-একদিন শোনা যেত, আপ-কংগ্রেস জোট হতে পারে। কোনওদিন আবার বলা হয়, জোটের সম্ভাবনা নেই। এই দ্বিধার মধ্যেই নিজেদের অতীতের যাবতীয় তিক্ততা ভুলে বিজেপিকে ঠেকানোর লক্ষ্যে দুই দল জোট বাঁধার সিদ্ধান্ত নিচ্ছে। আসন সংখ্যা রফা নিয়েও রাহুল-কেজরির কথা হয়েছে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতকে হঠিয়ে বহু লড়াই করে রাজধানীর মসনদে বসেন অরবিন্দ কেজরিওয়াল। এরপর থেকেই দিল্লিতে ক্রমশ শক্তি হারাতে থাকে কংগ্রেস। অন্যদিকে বিজেপির আগ্রাসন বেড়ে যাওয়ায় পুরনো শত্রুর সঙ্গে সমঝোতা করার সিদ্ধান্তই নিলেন কেজরি।

The post বিজেপিকে রুখতে একতাই ভরসা, দিল্লিতে জোটের পথে আপ-কংগ্রেস appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement