shono
Advertisement

চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে বড়সড় দুর্ঘটনার মুখে প্রৌঢ়, প্রাণ বাঁচাল রেলের ‘মেরি সহেলি’

'মেরি সহেলি'র দুই সদস্যের প্রশংসায় পঞ্চমুখ সকলে।
Posted: 04:54 PM Jan 30, 2022Updated: 08:13 PM Jan 30, 2022

সম্যক খান, মেদিনীপুর: রেল সফরে মেয়েদের সুরক্ষায় চালু হয়েছে ‘মেরি সহেলি’ (Meri Saheli) পরিষেবা। একা সফরে মেয়েদের ভরসা যোগায় আরপিএফের (RPF) এই মহিলা টিম। তাদের তৎপরতায় এদিন সাক্ষাৎ মৃত্যুর হাত থেকে বাঁচলেন মহারাষ্ট্রের বাসিন্দা এক প্রৌঢ়। মেদিনীপুর স্টেশনে (Mdinapore Rail Station) ট্রেন থেকে নামতে গিয়ে পড়ে যান ওই প্রৌঢ়। মারাত্মক কিছু ঘটে যাওয়ার আগেই তাঁকে উদ্ধার করতে সক্ষম হন ‘মেরি সহেলি’ টিমের দুই সদস্য ও এক এএসআই (ASI)।

Advertisement

রবিবার শেষ রাতে ঘটনাটি ঘটে মেদিনীপুর স্টেশনের দুই নম্বর প্লাটফর্মে। স্টেশনের সিসিটিভি (CCTV) ফুটেজে দেখা গিয়েছে, হঠাৎই চলন্ত অবস্থায় হাওড়া-চক্রধরপুর এক্সপ্রেস (Howrah Chakradharpur Express) থেকে নামার চেষ্টা করেন এক প্রৌঢ়। কিন্তু তিনি শরীরের ভাসসাম্য হারান। বেসামাল হয়ে পড়েই যাচ্ছিলেন প্লাটফর্ম ও ট্রেনের মাঝের অংশে। বিষয়টি নজরে পড়ে ঘটনাস্থলে উপস্থিত ‘মেরি সহেলি’ টিমের দুই সদস্য সুপ্রিয়া গোড়াই ও শোভা সিংয়ের। তাঁরা  দ্রুত ছুটে যান প্রৌঢ়কে বাঁচাতে। পেছন পেছন ছুটে আসেন এ এস আই বি কে মিশ্র। তিনজন মিলে শেষ মুহূর্তে রক্ষা করেন ওই প্রৌঢ়কে। ইতিমধ্যে রেলের ওই সিসিটিভি ফুটেজ ভাইরাল হয়েছে। আরপিএফ মেরি সহেলি টিমের দুই সদস্যের প্রশংসায় পঞ্চমুখ সকলে।

[আরও পড়ুন: চলন্ত ট্রেন থেকে ঝাঁপ ২ মহিলার, আরপিএফ জওয়ানের তৎপরতায় প্রাণরক্ষা]

রেল সূত্রে জানা গিয়েছে, দুর্ঘটনায় পড়া বছর ৫৫-র ওই প্রৌঢ়ের নাম আত্মারাম নামদেও বোরদে। তিনি মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ জেলার আম্বেদকরনগরের বাসিন্দা। আত্মারাম বলেন, “হঠাৎই আমার মাথাটা ঘুরে গিয়েছিল। আমাকে মহিলা পুলিশকর্মীরা বাঁচিয়েছেন। ওঁদের আন্তরিক ধন্যবাদ জানাই। সারা জীবন ওঁদের কাছে কৃতজ্ঞ থাকব।”

মেরি সহেলি টিমের সদস্য সুপ্রিয়া গোড়াই বলেন, “ট্রেন স্টেশন থেকে বেরিয়ে যাচ্ছিল সেই সময় ওই প্রৌঢ় ট্রেন থেকে নামার চেষ্টা করছিলেন। আমরা ছুটে গিয়ে ওঁকে উদ্ধার করি। একজন মানুষের প্রাণ বাঁচাতে পেরে ভাল লাগছে।”   

[আরও পড়ুন: চলন্ত ট্রেনে প্রসব বেদনা যুবতীর, রেলকর্মীদের তৎপরতায় ভূমিষ্ঠ সদ্যোজাত]

মাস দুয়েক আগে পুরুলিয়ায় স্টেশনে চলন্ত ট্রেন থেকে ঝাঁপ দিয়েছিলেন এক মহিলা। ওই মহিলাকেও উদ্ধার করেন আরপিএফ কর্মীরা। সেবার বিকেল ৩ টের পর সাঁতরাগাছি থেকে আনন্দবিহারগামী ট্রেন পুরুলিয়া স্টেশনের ৩ নং প্ল্যাটফর্ম দিয়ে যাচ্ছিল। সেসময় চলন্ত ট্রেন থেকেই লাগেজ হাতে লাফিয়ে নামার চেষ্টা করেন ২ মহিলা। স্বাভাবিকভাবেই টাল সামলাতে না পেরে স্টেশনের উপর পড়ে যান তাঁরা। একজন প্রায় ট্রেনের নিচে চলে যাচ্ছিলেন। স্টেশনে কর্মরত আরপিএফ (RPF) জওয়ান তৎপরতার সঙ্গে পরিস্থিতি সামাল দেন। ওই মহিলাকে সঙ্গে সঙ্গে তিনি টেনে নিরাপদ স্থানে নিয়ে আসেন। তাতেই প্রাণরক্ষা হয় ওই মহিলার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার