shono
Advertisement

স্তন বাদ না দিয়েও ব্রেস্ট ক্যানসারের নিরাময় সম্ভব! আশার আলো দেখালেন চিকিৎসক

প্রাথমিক পর্যায়ে নির্ণয় হলে এই ক্যানসার সম্পূর্ণ নির্মূল সম্ভব।
Posted: 04:12 PM Aug 03, 2023Updated: 04:17 PM Aug 03, 2023

স্তন ক্যানসার যদি সঠিক সময়ে নির্ণয় হয়, তাহলে তা পুরোপুরি নির্মূল করা সম্ভব। এখন অত্যাধুনিক পদ্ধতিতে স্তন রেখে ক্যানসার বাদ দেওয়া সম্ভব হচ্ছে। আশার কথা শোনালেন নেতাজি সুভাষচন্দ্র বোস ক্যানসার হাসপাতালের সার্জিকাল অঙ্কোলজি বিভাগের চিফ কনসালট্যান্ট ডা. সৌমেন দাস। 

Advertisement

‘ক্যানসার’ শব্দের সঙ্গে যেন মৃত্যু ওতপ্রোতভাবে জড়িত। তবে সময় থাকতে চিকিৎসা শুরু করলে ক্যানসার নিয়ন্ত্রণ করা সম্ভব। ব্রেস্ট বা স্তন ক্যানসারও এর ব্যতিক্রম নয়। এমনকী, স্তন আগের অবস্থায় রেখে ক্যানসারের চিকিৎসা করা যেতে পারে।

কখন সতর্ক হবেন?
প্রাথমিক পর্যায়ে নির্ণয় হলে এই ক্যানসার সম্পূর্ণ নির্মূল সম্ভব। মনে রাখবেন, যত বয়স বাড়ে তত ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি পায়। ব্যথাহীন ‘ব্রেস্ট লাম্প’(স্তন ফোলা বা মাংসপিণ্ড হওয়া) দেখতে পেলে অবশ্যই ডাক্তারবাবুর সঙ্গে যোগাযোগ করুন। স্তনবৃন্ত দিয়ে রক্তক্ষরণ, হঠাৎ আকৃতি বদলে যাওয়া, স্তনবৃন্ত ভিতরের দিকে ঢুকে যাওয়া, বগলে ফোলা ইত্যাদি স্তন ক্যানসারের লক্ষণ হতে পারে। মনে রাখবেন ব্রেস্ট লাম্প মানেই কিন্তু ক্যানসার নয়, তবে তা পরীক্ষা করিয়ে নেওয়া বাঞ্ছনীয়।

ব্যথাহীন ‘ব্রেস্ট লাম্প’ দেখতে পেলে অবশ্যই ডাক্তারবাবুর সঙ্গে যোগাযোগ করুন।

কীভাবে করাবেন পরীক্ষা?
স্তনে কোনও ফোলা বা অন্য সমস্যা থাকলে তা প্রথমে সার্জন ডাক্তার দিয়ে পরীক্ষা করান। তিনি মনে করলে আল্ট্রাসোনগ্রাফি বা ম্যামোগ্রাফি করাবেন। প্রয়োজনে FNAC অথবা বায়োপসি করাতে হবে।

[আরও পড়ুন: ডায়াবেটিসে কতটা প্রয়োজনীয় ইনসুলিন? কীভাবে নেবেন? সঠিক পথ দেখালেন চিকিৎসক]

বায়োপসি করলে ক্যানসার ছড়িয়ে যাবে না তো?
এটি খুব ভুল ধারণা। বায়োপসি করলে ব্রেস্ট ক্যানসার তাড়াতাড়ি নির্ণয় হয় মাত্র। নির্ণয় হলেই চিকিৎসা শুরু হবে এবং সুস্থ হওয়ার সম্ভাবনাও বাড়বে। 

আধুনিক চিকিৎসা পদ্ধতিতে স্তন বাদ না দিয়েও ক্যানসার নিরাময়ে সম্ভব।

স্তন ক্যানসারের চিকিৎসা কী?
ব্রেস্ট ক্যানসারের মূল চিকিৎসা হল সার্জারি বা অপারেশন। একদম প্রাথমিক পর্যায়ে থাকলে তা প্রায় ৯০ শতাংশ নিরাময়যোগ্য। ‘BCT’ পদ্ধতির মাধ্যমে স্তন বাঁচিয়েও অপারেশন সম্ভব।

 

কী এই পদ্ধতি?
ব্রেস্ট ক্যানসার যদি প্রাথমিক পর্যায়ে (Stage I, II এবং কিছু কিছু ক্ষেত্রে Stage III) থাকে তাহলে ব্রেস্ট বা স্তন বাঁচিয়েও অপারেশন সম্ভব। এক্ষেত্রে ‘অঙ্কোপ্লাস্টি’ পদ্ধতিতে ক্যানসার বাদ দেওয়া হয় এবং স্তনের সৌন্দর্যও রক্ষা হয়। এরপর রেডিও থেরাপির মাধ্যমে ভবিষ্যতে রোগ ফিরে আসার সম্ভাবনা কমিয়ে দেওয়া হয়। এক্ষেত্রে, সাধারণত সার্জারির এক-দু’দিন পরেই রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

সঠিক সময়ে রোগ নির্ণয় হলে সম্পূর্ণ সুস্থ হওয়া সম্ভব।

কখন কেমোথেরাপি প্রয়োজন?
যদি রোগ নির্ণয়ে দেরি হয় তাহলে কেমোথেরাপির প্রয়োজন । Advance বা Locally Advanced Stage-এ প্রথমেই কেমোথেরাপি দিয়ে ক্যানসারকে ছোট করে তারপর অপারেশন করা হয়। অন্যান্য ক্ষেত্রে সার্জারির পর বায়োপসি অনুযায়ী কেমোথেরাপি দেওয়া হয়।

ব্রেস্ট ক্যানসার কি পুরোপুরি নিরাময় হয়?
সঠিক সময়ে রোগ নির্ণয় এবং সঠিক চিকিৎসা করলে সত্যিই সম্পূর্ণ সুস্থ হওয়া সম্ভব।

[আরও পড়ুন: কিডনির সমস্যা মোটেও হালকাভাবে নেবেন না, কী খাবেন? কী খাবেন না? জানালেন বিশেষজ্ঞ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement