shono
Advertisement

জঙ্গলে কেমন হল জোজোর অ্যাডভেঞ্চার?

হলে যাওয়ার আগে অবশ্যই পড়ুন প্রতিবেদনটি। The post জঙ্গলে কেমন হল জোজোর অ্যাডভেঞ্চার? appeared first on Sangbad Pratidin.
Posted: 05:33 PM Dec 22, 2018Updated: 05:33 PM Dec 22, 2018

চারুবাক: অনেকদিনের ভাবনা থাকলেও এই প্রথম রাজ চক্রবর্তী ছোটদের জন্য ছবি বানালেন। সত্যিকারের ছোটদের জন্য। যাদের কল্পনায় গভীর জঙ্গল, সবুজ নিবিড় ‘ভয়ংকর’ প্রকৃতি, হিংস্র বাঘ, বিষাক্ত সাপ, হাতি গণ্ডার সব কেমন এক স্বপ্নের দেশ হয়ে যায়। নির্ভেজাল শৈশব আর কৈশোর মনে জড়িয়ে থাকে রহস্য রোমাঞ্চের অ্যাডভেঞ্চার। সেইসব কচিকাঁচাদের জন্য তাঁর উপহার ‘অ্যাডভেঞ্চার অফ জোজো’। নইলে কপি-পেস্ট করে কিংবা মৌলিক চিত্রনাট্য নিয়ে রাজের বানানো অধিকাংশ ছবিই শিশুমনস্কদের। তাঁর এই নতুন ছবি বয়স এবং মনের দিক থেকে সত্যিই ছোটদের।

Advertisement

বড়দের জন্যও জ্ঞানদানের ব্যবস্থা রেখেছেন চিত্রনাট্যকার পদ্মনাভ দাশগুপ্ত। বন্যপ্রাণী রক্ষা তো বটেই, প্রকৃতি পর্যবেক্ষণ, লেখাপড়ার বাইরে পৃথিবীর অন্য দিক নিয়ে ভাবনার মানসিকতা-এসব শিশুবয়সেই হওয়া উচিত। শুধু বইপোকা আর পরীক্ষায় একশোয় একশো নম্বর পাওয়া কোনও ছাত্রার উদ্দেশ্য হতে পারে না। এই জ্ঞানটিও দিয়েছেন পরিচালক এবং চিত্রনাট্যকার।

মিষ্টি নাকি প্রেমের গল্প? কেমন হল ‘রসগোল্লা’? ]

ছবির শিশুনায়ক জোজো (যশোজিৎ) তাঁর জ্যাঠার সঙ্গে ক’দিন কাটাতে পৌঁছেছে উত্তরবঙ্গের এক জঙ্গলে। জোজো একটু বেশিই সাহসী আর অ্যাডভেঞ্চারপ্রিয়। দুই জেঠতুতো বইপোকা বুবুন-তুতুনকে এড়িয়ে বড়দের কথা না শুনে প্রায়ই ঢুকে পড়ে জঙ্গলের নিয়ন্ত্রণ সীমার ভিতর। তার সঙ্গী এক হাতি ননীবালা এবং কিশোর মাহুত শিবু (সামিউল)। এরা যেন তিন বন্ধু। প্রায় অজান্তেই তারা জানতে পারে ওই জঙ্গলের চোরাশিকারিদের কথা। বনের সেরা বাঘ ‘চেঙ্গিস’-কে খুন করে তার হাড়, মাংস, দাঁত উঁচুদরে বিক্রির মতলব তাদের। কিন্তু জোজো সেটা হতে দিতে চায় না। পাশে দাঁড়ায় শিবু এবং ফরেস্ট অফিসার। জ্যাঠামশাই তো আছেনই। এবার পোচারদের সঙ্গে জোজো-শিবুর অসম সংঘাত। কিন্তু এতো জানাই- শেষ হাসি হাসবে খুদের বুদ্ধি, সাহস। তাইই হয়। তবে এই পর্বটাকে রাজ চক্রবর্তী ছোটদের ভাল লাগার মতো করেই পরিবেশন করেছেন। অ্যাকশন, রহস্য, নাটক, উৎকণ্ঠা মিলিয়ে অ্যাডভেঞ্চার পর্ব জমজমাট। সুতরাং, ছোটদের এবছরের বড়দিনটা সত্যিই ‘বড় দিন’ হয়ে উঠতে পারে। কেক, সান্তাক্লজ, চিড়িয়াখানা, পিকনিকের সঙ্গে ‘অ্যাডভেঞ্চার অফ জোজো’ বাড়তি আকর্ষণ। ছবির প্রধান দুই শিল্পী যশোজিৎ এবং সামিউলকে সহজেই তারা নিজেদের বন্ধু মনে করবে। ভাল লাগবে ননীবালা আর চেঙ্গিসকে। রাজ চক্রবর্তীর কাছে অনুরোধ- মাঝে মাঝে এমন স্বাদবদলের ছবি বানান না!

বাউয়া সিং মন ভরালেও নম্বর পেল না ‘জিরো’ ]

The post জঙ্গলে কেমন হল জোজোর অ্যাডভেঞ্চার? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement