সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টেলিভিশন সেট খুললেই এখন প্রায় চোখে পড়বে বিজ্ঞাপনটি, ‘আমরাই শ্রেষ্ঠ পদ্ধতিতে বানাই কাচ্চি ঘানি সর্ষের তেল৷ আর যে সব বাজার চলতি সর্ষের তেল পাওয়া যায় তাতে ক্রেতাদের ঠকিয়ে মেশানো হয় পাম তেলের মতো ক্ষতিকারক পদার্থ৷’ এমন বিজ্ঞাপনের জেরেই আপাতত প্রবল বিতর্কের মুখে যোগগুরু বাবা রামদেব৷
বিজ্ঞাপনটি প্রচার করছে বাবা রামদেবের আয়ুর্বেদিক সংস্থা পতঞ্জলি৷ পতঞ্জলি সংস্থার বিরুদ্ধে অভিযোগ ক্রেতাদের বিজ্ঞাপনের মাধ্যমে ভুল পথে চালিত করছে৷ শুধু তাই নয় অন্য সংস্থার পণ্যকে মিথ্যেভাবে ক্ষতিকারক আখ্যা দিচ্ছে৷ দেশের অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ড কাউন্সিল অফ ইন্ডিয়ার ক্রেতা সুরক্ষা দফতর পতঞ্জলির বিরুদ্ধে এমন অভিযোগ এনেছে৷ শুধু কাচ্চি ঘানি সর্ষের তেলের বিজ্ঞাপনেই নয়, সংস্থার তৈরি কেশ কান্তি তেল এবং ক্লিনজারের বিজ্ঞাপনে বলা হয় খনিজ তেলের ব্যবহারে ক্যানসার হওয়ার সম্ভাবনা খুবই বেশি৷ অ্যাডভার্টাইজিং কাউন্সিলের কাছে অভিযোগ করা হয় যে বিজ্ঞাপনে প্রকাশিত তথ্য সঠিক নয়৷ পতঞ্জলির তৈরি কাপড়কাচার সাবান এবং পাউডার এবং বাসন মাজার সাবানের বিজ্ঞাপনেও সঠিক তথ্য জানানো হয়নি বলে অভিযোগ করেছে অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ড কাউন্সিল৷
বিষয়টি নিয়ে ইতিমধ্যেই পতঞ্জলি কর্তৃপক্ষের কাছে জবাব চেয়েছে ভারতের অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ড কাউন্সিল৷ লিখিত জবাব অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ড কাউন্সিলের কাছে পাঠিয়েও দিয়েছে পতঞ্জলি৷ এখন দেখার নিজেদের কবে শোধরায় যোগগুরুর আয়ুর্বেদ সংস্থা৷ নাকি, ক্রেতাদের এখনও জাঁতাকলে পিষে যেতে হবে৷
The post বিজ্ঞাপনের মাধ্যমে ক্রেতাদের ভুল পথে চালনা, অভিযুক্ত বাবা রামদেব appeared first on Sangbad Pratidin.