shono
Advertisement

কে হবেন বঙ্গ বিজেপির পরবর্তী রাজ্য সভাপতি? তুঙ্গে জল্পনা

১৭ জানুয়ারি নতুন রাজ্য বিজেপির সভাপতির নাম ঘোষণার সম্ভাবনা। The post কে হবেন বঙ্গ বিজেপির পরবর্তী রাজ্য সভাপতি? তুঙ্গে জল্পনা appeared first on Sangbad Pratidin.
Posted: 09:54 AM Jan 13, 2020Updated: 10:20 AM Jan 13, 2020

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: দু’দিনের রাজ্য সফর শেষ করে প্রধানমন্ত্রী চলে যাওয়ার পরই রাজ্যস্তরে দলের সাংগঠনিক নির্বাচন নিয়ে তৎপরতা শুরু করে দিল বঙ্গ বিজেপি। রাজ্য কমিটিতে সাংগঠনিক নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত দলের কেন্দ্রীয় নেতা ভূপেন্দ্র যাদব রবিবার দুপুরে দীর্ঘক্ষণ বৈঠক করলেন রাজ্য বিজেপির কোর কমিটির সঙ্গে। সেখানে দলের রাজ্য কমিটি ও রাজ্য সভাপতি নির্বাচনের বিষয়টি নিয়ে সাংগঠনিক প্রক্রিয়া শুরু হয়েছে বলে খবর। রবিবার দুপুরে বিজেপির রাজ্য দপ্তরে এই বৈঠকে ছিলেন কেন্দ্রীয় নেতা শিবপ্রকাশ, অরবিন্দ মেনন-সহ রাজ্য সভাপতি দিলীপ ঘোষ. রাহুল সিনহা, মুকুল রায়, সুব্রত চট্টোপাধ্যায়, কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরি।

Advertisement

রাজ্য সভাপতি নির্বাচনের আগে এদিন রাজ্য নেতৃত্বের প্রত্যেকের সঙ্গে আলাদা করে কথা বলেন ও তাদের মতামত শোনেন ভূপেন্দ্র যাদব। সূত্রের খবর, আগামী ১৭ জানুয়ারির মধ্যে রাজ্য বিজেপির সভাপতির নাম ঘোষণা হবে। চলতি মাসের মধ্যে বিজেপির কেন্দ্রীয় সভাপতির নাম ঘোষণা হওয়ারও কথা। ২০২১-এর বিধানসভা নির্বাচনের আগে বঙ্গ বিজেপির সংগঠনে আরও কর্তৃত্ব বাড়ছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের। কেশব ভবন সূত্রে খবর, বঙ্গ বিজয়ের লক্ষ্যে দলের প্রথম সারিতে একাধিক কট্টর হিন্দুত্ববাদী মুখকে নিয়ে আসা নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার মুখে। পাশাপাশি মিশন ২০২১-এর লক্ষ্যে টিম বঙ্গ বিজেপি তৈরি নিয়েও সিদ্ধান্ত চূড়ান্ত করার মুখে অমিত শাহ। এ নিয়ে এ রাজ্যের দায়িত্বপ্রাপ্ত দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলোচনাও সেরে ফেলেছেন সর্বভারতীয় বিজেপি সভাপতি। সূত্রের খবর, বিধানসভা ভোটের এক বছর আগেই বাংলা জয়ের লক্ষ্যে শাহ নিজের সাংগঠনিক টিম সাজিয়ে নিতে চাইছেন বলে খবর। যে টিম কাজ করবে কর্পোরেট মডেলে।

রাজ্য বিজেপিতে ইতিমধ্যেই বুথ থেকে জেলাস্তর পর্যন্ত সাংগঠনিক নির্বাচন প্রক্রিয়া শেষ। এবার বহু আলোচিত রাজ্য কমিটি পুনর্নবীকরণের পালা। নবগঠিত ওই রাজ্য কমিটিতে কারা জায়গা পেতে চলেছেন, সেটা নিয়েই গেরুয়া শিবিরে এখন আগ্রহ তুঙ্গে। আগে অবশ্য রাজ্য সভাপতির নাম ঘোষণা হতে চলেছে। সূত্রের খবর, দিলীপ ঘোষকে সামনে রেখেই ২০২১-এর ভোটে লড়বে বিজেপি। রাজ্য সভাপতি নির্বাচন হয়ে গেলে রাজ্য সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সম্পাদকদের বেছে নেওয়া হবে।

[আরও পড়ুন: ২৪ ঘণ্টা পরও নিখোঁজ কুমারগঞ্জে নির্যাতিতার বাবা-মা, উৎকন্ঠায় পরিবার]

রাজ্য বিজেপিতে দিল্লির নিয়ন্ত্রণ বৃদ্ধির লক্ষণ ইতিমধ্যেই অনেকটা স্পষ্ট। ক’দিন আগেই পুরোপুরি কর্পোরেট সিস্টেমে সংগঠনকে সাজানোর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে একাধিক জেলাকে নিয়ে দলের সাংগঠনিক জোন গঠন করা হয়েছে। জেলা পর্যবেক্ষকদের পাশাপাশি প্রতি জোনের জন্য পৃথক ইনচার্জ নিয়োগ করা হয়েছে। এক বছর আগে উত্তরবঙ্গের জন্য দলের সহকারী সাধারণ সম্পাদক (সংগঠন) হিসাবে কিশোর বর্মনকে দায়িত্ব দেওয়া হয়েছিল। কয়েকদিন আগেই কিশোরবাবুর সঙ্গে সহকারী সাধারণ সম্পাদক (সংগঠন) পদে আনা হয়েছে কেশব ভবনের বিশ্বস্ত অমিতাভ চক্রবর্তীকে। দক্ষিণবঙ্গের সাংগঠনিক বিষয়গুলি দেখার গুরুদায়িত্ব দেওয়া হয়েছে তাঁকে। পাশাপাশি বুদ্ধিজীবীদের কাছে টানার প্রক্রিয়া পুরোদমে শুরু হয়েছে। ইতিমধ্যেই বহু সেলিব্রিটি নাম লিখিয়েছেন গেরুয়া শিবিরে। আগামী বিধানসভা নির্বাচনের আগে এঁদের অনেককেই গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হতে পারে। এছাড়া, বিশিষ্টজন হিসাবে সংঘ পরিবারের কিছু গুরুত্বপূর্ণ মুখকে রাজ্য বিজেপিতে বিশেষ দায়িত্বে আনা হতে পারে বলে খবর।

The post কে হবেন বঙ্গ বিজেপির পরবর্তী রাজ্য সভাপতি? তুঙ্গে জল্পনা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement