shono
Advertisement

এক শরীরে জোড়া জরায়ু! মিলল দুই ভ্রূণের অস্তিত্বও, তাজ্জব চিকিৎসকরা

দুই জরায়ুতে ভ্রূণ থাকা কি প্রসবের পক্ষে নিরাপদ?
Posted: 08:06 PM Nov 17, 2023Updated: 08:06 PM Nov 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর শরীরে রয়েছে জোড়া জরায়ু। নতুন করে অন্তঃসত্ত্বা হতেই আলট্রা সাউন্ড করার সময় চমকে ওঠেন চিকিৎসকরা। দেখা গেল দুই জরায়ুতেই রয়েছে ভ্রূণ! অ্যালাবামার এক ৩২ বছরের তরুণী এমনই অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন।
কেলসি হেচার নামের ওই মহিলা জানাচ্ছেন, স্বামীকে খবরটা দিতে তা বিশ্বাস করেননি তিনি। সোজা বলেন, ”তুমি নির্ঘাত মিথ্যে বলছ।” তখন হেচার তাঁকে জানান, খবরটা সম্পূর্ণ সত্যি। তিনি দুই সন্তানের মা হতে চলেছেন। কেলসির ইতিমধ্যেই তিনটি সন্তান রয়েছে। তাদের বয়স যথাক্রমে ৭, ৪ ও ২। এবার আসতে চলেছে আরও দুজন।

Advertisement

কিন্তু দুই জরায়ুতে ভ্রূণ থাকা কি প্রসবের পক্ষে নিরাপদ? চিকিৎসকরা কিন্তু আশঙ্কায় রয়েছেন। কেননা দুই জরায়ুতে ভ্রূণ থাকলেও এর কোনও মানে নেই যে একসঙ্গেই তারা ভূমিষ্ঠ হবে। হতেই পারে দুই সন্তানের জন্মের মাঝে কয়েক ঘণ্টা, এমনকী কয়েক দিনের ফারাক থেকে গেল। তাই অত্যন্ত সাবধান থাকতে হয় গর্ভবতী মহিলাকে।

[আরও পড়ুন: পাঁচ বছর নয়, বিনামূল্যে রেশন ৩১ ডিসেম্বর পর্যন্ত! কেন্দ্রের বিজ্ঞপ্তিতে ধন্দ]

তবে চিকিৎসক রিচার্ড ডেভিস আত্মবিশ্বাসী। তিনি জানাচ্ছেন, ইতিমধ্যেই বেশ কয়েকটি এই ধরনের ক্ষেত্রে তিনি প্রসব করিয়েছেন সফল ভাবে। এবারও তা করতে পারবেন বলেই দাবি তাঁর। কেলসি চান সি সেকশনের মাধ্যমেই সন্তানের জন্ম দিতে। তবে এতে রক্তক্ষরণ বেশি হতে পারে। তবুও আপাতত সাবধানে সেদিকেই এগোতে চাইছেন চিকিৎসক ও কেলসির পরিবার সকলেই।

[আরও পড়ুন: ‘জার্সি পেলে এই বয়সেও লড়ে যেতে পারব’, বাভুমাদের হারে ক্ষুব্ধ ইমরান তাহির

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার