shono
Advertisement

যাত্রীবাহী ট্রেন পরিষেবা বন্ধের মেয়াদ কি বাড়ছে? রেলকর্তার চিঠি ঘিরে বিভ্রান্তি তুঙ্গে

কতদিন বন্ধ থাকবে ট্রেন পরিষেবা? The post যাত্রীবাহী ট্রেন পরিষেবা বন্ধের মেয়াদ কি বাড়ছে? রেলকর্তার চিঠি ঘিরে বিভ্রান্তি তুঙ্গে appeared first on Sangbad Pratidin.
Posted: 06:00 PM Aug 10, 2020Updated: 07:35 PM Aug 10, 2020

সুব্রত বিশ্বাস : পূর্ব রেলের এক কর্তার যাত্রীবাহী ট্রেন চলাচলের নির্দেশ সংক্রান্ত চিঠি ঘিরে তীব্র চাঞ্চল্য ছড়াল। তিনি ওই রেলের সব ডিভিশন ও বিভাগীয় প্রধানদের চিঠিতে জানান ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়তি যাত্রীবাহী কোনও ট্রেন চলবে না। এরপরই ছড়িয়ে পরে সেই বার্তা। হাওড়ার ডিআরএম ইশাক খানও জানিয়ে দেন ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়তি যাত্রীবাহী ট্রেন চলবে না। এরপর পূর্ব রেল জানিয়ে দেয়, পূর্ব রেলের সিপিটিএম যে লিখিত নির্দেশ দিয়েছেন তা ঠিক নয়। রেলমন্ত্রকও জানায়, ট্রেন চলাচলের নির্ধারিত কোনও দিন ঠিক হয়নি। পূর্ব রেলের কর্তার নির্ধারিত চিঠি ঘিরে শুরু হয়েছে বিতর্ক। তিনি বোর্ডের নির্দেশের নাম, নম্বর দিয়ে কিভাবে এই চিঠি ইস্যু করলেন তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে বোর্ড। পূর্ব রেল জানিয়েছে, সিপিটিএম এই চিঠিকে অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করলেও তা বাইরে বেরিয়ে গিয়েছে সঙ্গে সঙ্গে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

ঘোষিত ছিল ১২ আগস্ট পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলবে না। বিজ্ঞপ্তিতে রেলবোর্ড (Rail Board) ওই সময়সীমা সম্প্রসারিত করল সেপ্টেম্বরের শেষ দিন পর্যন্ত। দিন কয়েক আগে রেলবোর্ডের চেয়ারম্যান বিনোদকুমার যাদব সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন, ট্রেন চলাচলের চেয়ে জরুরি মানুষের স্বাস্থ্যের দিকে নজর দেওয়া। ইঙ্গিত সেদিনই মিলেছিল। তবে রেলবোর্ড জানিয়েছে, যে ১১৫ জোড়া ট্রেন চলছে তা চলবে।

দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। বাড়ছে মৃত্যুও। সে কথা মাথায় রেখেই ট্রেন বন্ধ রাখা হচ্ছে বলে খবর। রাজ্যের আবেদনে আগেই সাত দিনের ট্রেনকে একদিন করে দেওয়া হয়েছে হাওড়া (Howrah)), শিয়ালদহ (Sealdah) থেকে। বোর্ড চেয়ারম্যান জানিয়েছেন, যে ট্রেনগুলি (Train) এখন চলছে সেগুলির, ৭০ শতাংশ ট্রেনে আসন ফাঁকা থাকছে। এতে বোঝা যাচ্ছে যাত্রীদের চাহিদা নেই। চাহিদা না থাকায় রেল যাত্রীবাহী ট্রেন চালনার পরিকল্পনা থেকে পিছিয়ে আসছে। এদিকে পশ্চিমবঙ্গ-সহ বেশ কিছু রাজ্য ট্রেন চালানোয়  আগ্রহ দেখাচ্ছে না।

[আরও পড়ুন : করোনা আবহেও চাকরি দেওয়ার প্রতারণা চক্র সক্রিয়! সাবধান করল রেল]

সোমবার বোর্ডের নির্দেশের পর পূর্ব রেলের ট্রান্সপোর্টেশন বিভাগ ডিভিশনগুলিকে নির্দেশ দিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত লোকাল, প্যাসেঞ্জার, মেল- এক্সপ্রেস ট্রেন বন্ধ রাখতে। তবে যে স্পেশাল ট্রেনগুলি ও রেলকর্মীদের জন্য লোকাল চলছে তা যথারীতি চলবে। হাওড়ার ডিআরএম ইশাক খান জানান, বোর্ডের নির্দেশ পেয়েছি। নির্ধারিত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে না যাত্রীবাহী ট্রেন। তবে 

[আরও পড়ুন : কোষাগার ফাঁকা! এবার কর্মীদের সন্তানের পড়াশোনার ভাতাও বন্ধ করল রেল

The post যাত্রীবাহী ট্রেন পরিষেবা বন্ধের মেয়াদ কি বাড়ছে? রেলকর্তার চিঠি ঘিরে বিভ্রান্তি তুঙ্গে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement