shono
Advertisement

বিশ্বভারতীর দাবি খারিজ আদালতের, জমি বিতর্কে জয়ী অমর্ত্য সেন

এবার কী পদক্ষেপ করবে বিশ্বভারতী?
Posted: 01:49 PM Jan 31, 2024Updated: 02:43 PM Jan 31, 2024

নন্দন দত্ত, বীরভূম: দীর্ঘ টানাপোড়েনের পর আদালতে বড় জয় নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের (Amartya Sen)। ১৩ ডেসিমেল জমি সংক্রান্ত মামলায় ধাক্কা খেল বিশ্বভারতী। তাদের দাবি খারজি করে দিল বীরভূম জেলা আদালত। আদালত জানিয়েছে, গোটা বিষয়টা পরিকল্পনামাফিক, অমর্ত্য সেনকে হেনস্তার চেষ্টা।

Advertisement

দীর্ঘদিন ধরে শিরোনামে বিশ্বভারতী ও অমর্ত্য সেনের জমিজট। বিশ্বভারতীর দাবি ছিল, বিশ্ববিদ্যালয়ের ১৩ ডেসিমেল জমি দখল করে রেখেছেন অমর্ত্য সেন। তা নিয়ে রাজ্য-রাজনীতি উত্তাল হয়ে উঠেছিল। খোদ মুখ্যমন্ত্রী অমর্ত্য সেনের বাড়ি গিয়েছে তাঁর সঙ্গে কথা বলেছিলেন। আশ্বাস দিয়েছিলেন পাশে থাকার। এদিকে নির্দিষ্ট সময়ের মধ্যে জমি খালি না করলে, তাঁকে উচ্ছেদ করা হবে জানিয়ে কর্তৃপক্ষের তরফে নোটিসও দেওয়া হয়। এর বিরুদ্ধেই আদালতের দ্বারস্থ হন অমর্ত্য সেনের আইনজীবীরা।

[আরও পড়ুন: যখন তখন কাপড়ে প্রস্রাব! বহুদিনের সমস্যা থেকে মহিলাকে মুক্তি দিল মেডিক্যাল কলেজ]

সেই মামলায় জয় পেলেন অমর্ত্য সেন। এদিন নোবেলজয়ীর আইনজীবী জানান, আদালত বিশ্বভারতীর দাবি খারিজ করেছে। গোটা ঘটনাটি পরিকল্পনামাফিক, পক্ষপাতিত্বমূলক বলে জানিয়েছে আদালত। এবার কী পদক্ষেপ করবে বিশ্বভারতী? তা এখনও স্পষ্ট নয়। তবে বিশ্ব বিদ্যালয়ের পদক্ষেপের দিকে তাকিয়ে সবমহল।

[আরও পড়ুন: ‘চব্বিশে পরিবর্তন আসবেই’, তৃণমূল সরকারের বর্ষপূর্তিতে লড়াইয়ের বার্তা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার