shono
Advertisement

দুয়ারে ২০০০-এর নোট বদল! নয়া স্কিম নিয়ে হাজির Amazon, ব্যাপারটা কী?

এক মাসে ৫০ হাজার টাকা পর্যন্ত নোট বদল করা যাবে।
Posted: 07:47 PM Jun 20, 2023Updated: 07:47 PM Jun 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০০০ টাকার (Rupees 2000) নোট বাতিল ঘোষণা করেছে কেন্দ্র। ৩০ সেপ্টেম্বরের মধ্যে দেশের যে কোনও ব্যাংকে বাতিল নোট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাংক (RBI)। এর পর থেকেই আমজনতার একাংশ বিড়ম্বনায় পড়েছে। কারণ আগামী সেপ্টেম্বর মাস অবধি দু’হাজার টাকা নোট বৈধ হলেও এখনই তা নিতে অস্বীকার করছেন অনেকে। অন্যদিকে চরম গরমে লম্বা লাইন পড়ছে ব্যাংকে। এই অবস্থায় ভারতীয় নাগরিকদের পাশে দাঁড়াল ই-কমার্স সংস্থা অ্যামাজন (Amazon)। সংস্থার নতুন স্কিমে বাড়ি বসেই বদলে নেওয়া যাবে ২০০০ টাকার নোট। কীভাবে?

Advertisement

এর জন্য গ্রাহক ব্যবহার করতে হবে অ্যামাজন-পে ক্যাশ লোড পদ্ধতি। এই মাধ্যমে এক মাসে ৫০ হাজার টাকা পর্যন্ত দুহাজার টাকার নোট বদলে নেওয়া যাবে। যে পরিমাণ টাকা জমা দেবেন গ্রাহক, সেই পরিমাণ টাকা জমা পড়ে যাবে অ্যামাজন-পে ক্যাশ ওয়ালেটে। তা অনলাইন কেনাকাটা এবং কিউআর কোড স্ক্যানের মাধ্যমে ব্যবহার করা যাবে। এমনকী সেই অর্থ গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টেও ট্রান্সফার করা যাবে। তবে অ্যামাজনে কেনাকাটা করলেই এই সুযোগ মিলবে।

[আরও পড়ুন: কেষ্টপুরে জোড়া দেহ উদ্ধারে গ্রেপ্তার ৫, পাওনা টাকার জন্য চাপ দিতেই অপমানে আত্মহত্যা?]

জিনিস কিনতে হবে ক্যাশ অন ডেলিভারি পদ্ধতিতে। সংস্থার কর্মী যখন সেই সামগ্রী আপনার বাড়িতে দিতে আসবেন, তখনই তাঁকে জানাতে হবে আপনি অ্যামাজন-পে ক্যাশ লোড পদ্ধতিতে দু’হাজার টাকার নোট বদলাতে চান। ডেলিভারি কর্মীকে নগদ টাকা দিলে, তা বুঝে নিয়ে সমপরিমাণ টাকা আপনার অ্যামাজান পে ব্যালেন্সে অ্যাকাউন্টে জমা দেবেন তিনি। সঙ্গে সঙ্গে অ্যামাজন পে ব্যালেন্স দেখে নিশ্চিন্ত হতে পারবেন গ্রাহকও।

[আরও পড়ুন: বাবা হলেন দক্ষিণী অভিনেতা রামচরণ, বিয়ের ১১ বছর পর সন্তান সুখ পেলেন অভিনেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement