shono
Advertisement

না থেকেও দিব্যি আছেন, জয়দেবের কেন্দুলি মেলায় জ্বলজ্বল করছেন অনুব্রত!

গরু পাচার মামলায় ২০২২ সালের আগস্টে অনুব্রত সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হওয়ার পরও জেলাজুড়ে তাঁর উপস্থিতি।
Posted: 02:17 PM Jan 15, 2024Updated: 03:56 PM Jan 15, 2024

দেব গোস্বামী, বোলপুর: প্রায় দেড় বছর হয়ে গেল তিনি জেলবন্দি। বার বার জামিনের আবেদন করেও লাভ হয়নি। এখনও দিল্লির তিহাড় জেলে বন্দি বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল (Anubrata Mandal)। তবু জেলার নানা অনুষ্ঠানে তাঁর উজ্জ্বল উপস্থিতি। এই যেমন জয়দেবের কেন্দুলি মেলাতেও তা দেখা গেল। মেলার গেটে অনুব্রত মণ্ডলের ছবি জ্বলজ্বল করছে। যদিও জেলার অন্যান্য নেতাদের ছবিও রয়েছে। কিন্তু ব্যানারে সবার উপরে অনুব্রতর ছবিতেই স্পষ্ট, এখনও জেলায় তিনি কতটা জনপ্রিয়।

Advertisement

বীরভূমে (Birbhum) জয়দেবের স্মৃতি বিজরিত গীত-গোবিন্দ কাব্যের মাহাত্ম্য ভরা জয়দেব মেলা হয় প্রতি বছর। এতদিন তার মূল পৃষ্ঠপোষক ছিলেন অনুব্রত মণ্ডল। তাঁর ছবিই থাকত মেলার গেটে। গরু পাচার মামলায় ২০২২ সালের আগস্টে তিনি সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হওয়ার পরও যে সেই ট্র্যাডিশনে একটুও ছেদ পড়েনি, তা বোঝা গেল এবারের কেন্দুলি মেলাতেও। এনিয়ে জেলার রাজনৈতিক মহলে তুমুল আলোচনা শুরু হয়েছে।

[আরও পড়ুন: বিদ্যুতের বিল বাঁচাতে অভিনব চুরি! কায়দা জানলে চমকে যাবেন]

রবিবার এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মন্ত্রী চন্দ্রনাথ সিনহা। এছাড়াও উপস্থিত ছিলেন সভাধিপতি কাজল শেখ, বোলপুরের সাংসদ অসিত মাল, বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়, জেলাশাসক বিধান রায়, আখড়া কমিটির সভাপতি পরিতোষ চক্রবর্তী, আশ্রম কমিটির সভাপতি গোপাল ব্রহ্মচারী-সহ অন্যান্যরা। উদ্বোধনী অনুষ্ঠানে সম্মাননা জানানো হয় বীরভূমের প্রবীণ বাউল শিল্পী বাঁকাশ্যাম দাস, কার্তিক দাস ও লক্ষণ দাস বাউলকে।

[আরও পড়ুন: ক্রমশ দেশজুড়ে দাপট বাড়ছে করোনার, বাংলায় JN.1 আক্রান্ত ৯৬]

সোমবার ভোরে মকর স্নানে গা ভাসাতে ইতিমধ্যে কাতারে কাতারে মানুষ ঠাঁই নিয়েছেন অজয়ের চরে। সংস্কৃতি চর্চার মেলবন্ধনের ভরকেন্দ্র সেই জয়দেবে মেতে উঠেছে মিলনের সুরে। শুধুমাত্র বাংলার শিল্পী-সাধকরা নন। দেশ-বিদেশের বাউল ফকিরদের নিয়ে গানের আখড়া বসে এখানে। এবারেও আড়াইশোর বেশি গানের আখড়া বসেছে। ঐতিহ্যবাহী এই মেলাতে লক্ষাধিক পুণ্যার্থীদের সবরকম নিরাপত্তা সুনিশ্চিত করতে বসানো হয়েছে শতাধিক সিসি ক্যামেরা। ২৫০০ পুলিশকর্মী ছাড়াও স্লিপার কুকুর দিয়ে ও নজরদারি শুরু হয়েছে। নদীর পাড়গুলিতে বসানো হয়েছে অস্থায়ী শৌচাগার। এছাড়াও বায়ো টয়লেটও বসানো হয়েছে। ১৮ জানুয়ারি পর্যন্ত চলবে এই মেলা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার