shono
Advertisement

ভিশন প্রো: ৩ লক্ষ টাকার হেডসেট এনে চমকে দিল অ্যাপেল, জেনে নিন ফিচার ও কার্যকারিতা

কুক বলছেন, এই ডিভাইসই নয়া কম্পিউটিং এরার জন্ম দিয়েছে।
Posted: 02:39 PM Jun 06, 2023Updated: 02:39 PM Jun 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তি জগতের নয়া দিক দেখতে অ্য়াপেলের দিকেই তাকিয়ে থাকে গোটা বিশ্ব। টিম কুকের সংস্থার কাছে তাই বিষয়টা নিঃসন্দেহে চ্যালেঞ্জিং। আর সেই অগ্নিপরীক্ষায় আরও একবার চমক দিতে সফল অ্যাপেল। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের জনপ্রিয়তার যুগে নতুন ভিশন প্রো মিক্সড রিয়েলিটি হেডসেট প্রকাশ্যে এনে বাজিমাত করল অ্যাপেল। কুক বলছেন, এই ডিভাইসই নয়া কম্পিউটিং এরার জন্ম দিয়েছে। চলুন দেখে নেওয়া এর ফিচার, কার্যকারিতা এবং দাম কত।

Advertisement

এই হেডসেট বাকি ভারচুয়াল ও রিয়ালিটিকে অতি মসৃণভাবে মিশিয়ে দিয়েছে। যাতে তৈরি হয়েছে এক নতুন প্রযুক্তির জগৎ। লাইটওয়েট ডিজাইনের হওয়ায় হেডসেটটি নিশ্চিন্তে অনেকক্ষণ পরে থাকা যাবে। এতে রয়েছে হাই-রেজোলিউশন OLED ডিসপ্লে। ডুয়াল-ডিসপ্লে সিস্টেমে ভর করেই বাস্তব আর কৃত্তিমতা মিলেমিশে একাকার হয়ে গিয়েছে। তবে শুধু ডিসপ্লে ও ডিজাইনেই নয়, ভিশন প্রো-তে রয়েছে দুর্দান্ত ট্র্যাকিং প্রযুক্তি। ডেপথ সেন্সরের মাধ্যমে এই ডিভাইস ইউজারের চারপাশের পরিবেশ শনাক্ত ও ম্যাপিং করতে পারবে। আই-ট্র্যাকিং ফিচারের মাধ্যমে ভারচুয়াল দুনিয়ায় যেন বাস্তবে পরিণত হবে। ভারচুয়ালি কোনও জিনিসের বাস্তবসম্মত স্থানও নির্ধারণ করে ইন্টারাকশন করতে পারবে ভিশন প্রো।

[আরও পড়ুন: নবম-দশমের পাঠ্যবইয়ের পর্যালোচনার প্রক্রিয়া শুরু, টিবি নম্বরের বৈধতার সময়সীমা জানাল পর্ষদ]

ভারচুয়াল রিয়ালিটির মতো এই হেডসেটটি চোখের উপর পরতে হবে ইউজারকে। আগেও এমন হেডসেট বাজারে এসেছে। কিন্তু তা বিশেষ জনপ্রিয়তা পায়। তবে অ্যাপেল এর ডিজাইন ও ওজন বদলে ফেলেই চমক দিয়েছে। রিয়েল-টাইমে কনটেন্ট স্ট্রিমিংয়ের পাশাপাশি ইন্টারেক্টিভ যোগাযোগও হবে এর মাধ্যমে।

এবার আসা যাক এর দামে। অ্যাপেল ভিশন প্রোয়ের দাম শুরু ৩,৪৯৯ মার্কিন ডলার থেকে। অর্থাৎ ভারতীয় মুদ্রায় এর মূল্য আনুমানিক ২ লক্ষ ৮৯ হাজার ১২০ টাকা। এবার দেখার ভারতের বাজারে এই হেডসেট কতখানি জনপ্রিয় হয়ে উঠতে পারে।

[আরও পড়ুন: করমণ্ডল দুর্ঘটনায় বাড়ল মৃতের সংখ্যা, শনাক্ত হওয়ার অপেক্ষায় ১০১টি দেহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement