shono
Advertisement

IND vs PAK Asia Cup 2023: রোহিত-বাবরদের ডুয়েল জমিয়ে দেওয়ার জন্য বদলে গেল নিয়ম! কিন্তু কীভাবে?

কে জিতবে 'মাদার অফ অল ব্যাটল'?
Posted: 03:13 PM Sep 08, 2023Updated: 04:03 PM Sep 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি এশিয়া কাপের (Asia Cup 2023) প্রথম রাউন্ডে ভারত (India) বনাম পাকিস্তান (Pakistan) ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়ে গিয়েছিল। এমন প্রেক্ষাপটে সুপার ফোরের লড়াইয়ে আগামী ১০ সেপ্টেম্বর ফের একবার ‘মাদার অফ অল ব্যাটল’-এর অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। তবে শ্রীলঙ্কার (Sri Lanka) আবহাওয়া অফিসের (Weather Forecast) দাবি, পাল্লেকেলের মতো এবার কলম্বোতেও ভিলেন হতে পারে বৃষ্টি। আর তাই শোনা যাচ্ছে রোহিত শর্মা (Rohit Sharma) ও বাবর আজমের (Babar Azam) দলের ডুয়েলের উন্মাদনাকে টিকিয়ে রাখতে এবার নতুন নিয়ম আনতে চলেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (Asian Cricket Council)। কোনও কারণে নির্ধারিত দিন ম্যাচ আয়োজন না করা গেলে, ১১ সেপ্টেম্বর অর্থাৎ সোমবারকে রিজার্ভ ডে-তে হিসেবে রাখা হয়েছে। সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে। এমনকি ১৭ সেপ্টেম্বর মেগা ফাইনালের জন্যও রিজার্ভ ডে রেখেছে এসিসি (ACC)।

Advertisement

রিজার্ভ দিন থাকলেও ঘোষিত দিনেই খেলা শেষ করার চেষ্টা করা হবে। যদি কোনও কারণে পরের দিন খেলা হয়, তাহলে প্রথম দিন যত দূর পর্যন্ত খেলা হয়েছে, সেখান থেকেই ফের খেলা শুরু হবে। ১৯৯৯ সালে এভাবেই ভারত বনাম ইংল্যান্ড ম্যাচ, কিংবা ২০১৯ সালে বিশ্বকাপের সেমিফাইনালে যেমন হয়েছিল ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচও রিজার্ভ ডে-তেই শেষ হয়েছিল।

[আরও পড়ুন: খুব দ্রুত ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ আয়োজিত হবে! বড় মন্তব্য করলেন বোর্ড সভাপতি রজার বিনি]

আবহাওয়া দপ্তর থেকে বৃষ্টির আশঙ্কার কথা বলা হয়েছে। রবিবার ভারত-পাক ম্যাচ যদিও পাল্লেকেলেতে নয়, কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে। তবে আবহাওয়ার পূর্বাভাস বলছে, সেদিন সকালের দিকে বৃষ্টির সম্ভাবনা ৭০ শতাংশ। এছাড়াও সারাদিন বিক্ষিপ্তভাবে হতে পারে বৃষ্টি। আর সন্ধ্যার পর অবনতি হবে আবহাওয়ার। হাওয়া অফিসের এই দাবি সঠিক হলে ফের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের ফের একবার পয়েন্ট ভাগাভাগি হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আর তাই রিজার্ভ ডে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রবিবার সারা দিন ধরেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলম্বোতে। ৯০ শতাংশ বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। প্রতি ঘণ্টায় ১৫ থেকে ৩০ কিলোমিটার গতিবেগে হাওয়া বইতে পারে। যদি পূর্বাভাস মিলে যায় তা হলে খেলায় ব্যাঘাত ঘটতে পারে। সেইজন্য এবার রিজার্ভ ডে রাখতে চাইছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল।

[আরও পড়ুন: অমিতাভের পর শচীনের হাতে ‘গোল্ডেন টিকিট’ তুলে দিল বিসিসিআই]

চলতি প্রতিযোগিতার প্রথম ম্যাচও বৃষ্টি জন্য বাতিল হয়ে যায়। বৃষ্টি বিঘ্নিত সেই ম্যাচে ভারত প্রথম ব্যাট করে। শাহিন শাহ আফ্রিদি-হ্যারিস রাউফের আগুনে বোলিংয়ের দাপটে ভারতের টপ অর্ডার তাসের ঘরের মতো ভেঙে পড়লেও, চাপের মুখে রুখে দাঁড়িয়েছিলেন ঈশান কিষাণ ও হার্দিক পাণ্ডিয়া। ঈশান ৮১ বলে ৮২ ও হার্দিক ৯০ বলে ৮৭ রান করেন। পঞ্চম উইকেটে তাঁদের ১৩৮ রানের পার্টনারশিপের জন্যই ভারতীয় দল ২৬৬ রান তোলে। যদিও বৃষ্টি বাধ সাধার জন্য আর ব্যাট করতে পারেনি পাকিস্তান। এবারও কি তেমন পরিস্থিতি ঘটবে? নাকি বাইশ গজের যুদ্ধের নিস্পত্তি ঘটবে রিজার্ভ ডে-তে?সেটা দেখার অপেক্ষার ক্রিকেট দুনিয়া।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement