shono
Advertisement

ভয়াবহ ট্যাঙ্কার বিস্ফোরণে হাইতিতে মৃত অন্তত ৫০, মৃত্যুপুরী গোটা এলাকা

অন্তত ৪০টি বাড়ি সম্পূর্ণ ভস্মীভূত হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে।
Posted: 11:15 AM Dec 15, 2021Updated: 11:22 AM Dec 15, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ দুর্ঘটনা হাইতিতে (Haiti)। ট্যাঙ্কার বিস্ফোরণে জীবন্ত দগ্ধ হয়ে প্রাণ হারালেন অন্তত ৫০ জন। মৃতের সংখ্যা আরও অনেক বাড়তে এমন আশঙ্কা রয়েছে। দুর্ঘটনাস্থলের আশপাশের অন্তত ৪০টি বাড়ি সম্পূর্ণ ভস্মীভূত হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। ক্যারিবিয়ান দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর ক্যাপ হাইতিয়ানে ঘটেছে এই ভয়ংকর দুর্ঘটনা।

Advertisement

ডেপুটি মেয়র প্যাট্রিক আলমোনোর জানিয়েছেন ধ্বংসস্তূপ সরিয়ে মৃতদেহ খোঁজার কাজ শুরু হয়েছে। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, মৃতদের দেহ এমন ভাবে পুড়ে গিয়েছে যে শনাক্তকরণ কঠিন হয়ে যাচ্ছে।

[আরও পড়ুন: তালিবানের ভোলবদল! মেয়েদের শিক্ষা ও চাকরি দিতে তারা বদ্ধপরিকর, দাবি জেহাদিদের]

কীভাবে ঘটল এমন দুর্ঘটনা? জানা যাচ্ছে, মঙ্গলবার মধ্যরাতে গ্যাসোলিনবাহী একটি ট্রাক আচমকাই রাস্তার মধ্যে উলটে যায়। আর তাতেই বিস্ফোরণ ঘটে যায়। এরপরই ওই অঞ্চল কার্যত শ্মশানে পরিণত হয়। চারপাশে কেবলই মৃত্যুর স্তূপ। বহু দেহ বিস্ফোরণে পুড়ে সাদা ছাই হয়ে গিয়েছে বলেও জানাচ্ছেন উদ্ধারকারীরা। স্থানীয় হাসপাতালগুলিতে ভরতি করা হয়েছে আহতদের। কতজন আহত হয়েছেন, তা এখনও জানা যায়নি। সেদেশের প্রধানমন্ত্রী অ্যারিযেল হেনরি ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন। আগামী ৩ দিন দেশে শোকপালন চলবে বলে জানিয়েছে প্রশাসন।

২০২১ সালে জ্বালানি সংকটের ধাক্কায় দারিদ্রের মুখে পড়তে হয়েছে হাইতিকে। যাকে কেন্দ্র করে হিংসার ঘটনাও ঘটেছে। সংঘর্ষে লিপ্ত হতে দেখা গিয়েছে বিভিন্ন গ্যাংকে। প্রায় ১ মাস সেই হিংসা ও প্রতিবাদের ধাক্কায় ট্যাঙ্কারে জ্বালানি ভরাই যাচ্ছিল না। যার ফলে বন্ধ হয়ে গিয়েছে বহু ব্যবসা। সব মিলিয়ে পরিস্থিতি বেশ উদ্বেগজনক। তার মধ্যেই এই বিস্ফোরণের ঘটনা পরিস্থিতিকে আরও করুণ ও মর্মান্তিক করে তুলল।

হাইতিতে অবস্থিত রাষ্ট্রসংঘের দপ্তরের তরফে জানানো হয়েছে, তারা যে কোনও রকম সহায়তা করতে রাজি। পাশাপাশি দুর্ঘটনাগ্রস্তদের পরিবারকে সান্ত্বনাও জানানো হয়েছে দপ্তরের পক্ষ থেকে।

[আরও পড়ুন: সামরিক মহড়ার নামে হামলা চালাতে পারে চিন, যুদ্ধের আশঙ্কা উসকে দাবি তাইওয়ানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement