shono
Advertisement

দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিধি আরও বাড়ানোর উদ্যোগ ভুটান ও বাংলাদেশের

২০১৭ সালে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ৫০ কোটি টাকা ছাড়িয়েছে। The post দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিধি আরও বাড়ানোর উদ্যোগ ভুটান ও বাংলাদেশের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:19 PM Feb 14, 2019Updated: 04:17 PM Feb 15, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কঃ  বাংলাদেশের জন্মলগ্ন থেকে দু’দেশের সম্পর্ক ভালো হলেও ব্যবসার পরিধি সে অর্থে বাড়েনি। নির্দিষ্ট কয়েকটি পণ্যকে কেন্দ্র করেই দ্বিপাক্ষিক বাণিজ্য আবর্তিত হয়েছে কয়েক দশক। এবার সেই পরিস্থিতি বদল ঘটাতে উদ্যোগ নিল ভুটান ও বাংলাদেশ। বুধবার ভুটানের রাজধানী থিম্পুতে আয়োজিত সপ্তম ভুটান-বাংলাদেশ বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে দ্বিপাক্ষিক বাণিজ্যের সমস্যাগুলি খুঁজে বের করার চেষ্টা করেন বাংলাদেশের বাণিজ্য সচিব মহম্মদ মফিজুল ইসলাম

Advertisement

সাংবাদিকদের মুখোমুখি হয়ে বাংলাদেশের বাণিজ্য সচিব বলেন,  “একমাত্র ভুটান ও বাংলাদেশই প্রতিবছর ধারাবাহিক ভাবে নিজেদের মধ্যে ব্যবসায়িক বিষয় নিয়ে আলোচনা করে। সামনের দিকে এগোনোর জন্য আমাদের আরও পথ খুঁজে বের করতে হবে।” এর জন্য পর্যটন, স্বাস্থ্য ও শক্তি-সহ বিভিন্ন ব্যবসার ক্ষেত্রে পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ ও দু’দেশের ব্যবসায়ীদের বিশেষ অর্থনৈতিক সুযোগ-সুবিধা দেওয়ার উপরও জোর দেন তিনি। ভুটানের হাইড্রো পাওয়ার সম্পদের প্রশংসা করে বাংলাদেশের বাণিজ্য সচিব আরও বলেন, জলবিদ্যূুৎ প্রকল্প  তৈরির বিষয়ে ভুটানে যা সম্ভাবনা আছে,  তা এই অঞ্চলের বিদ্যুতের প্রয়োজন মেটাতে পারে।

ভুটানের ইকোনমিক অ্যাফেয়ার্স সেক্রেটারি দাশো ইয়েশি ওয়াংদি বলেন, ‘কয়েক দশক ধরেই বাংলাদেশ আমাদের গুরুত্বপূর্ণ  ব্যবসায়িক সহযোগী। বাংলাদেশে অর্থনৈতিক সংস্কারের ফলে আমাদের দেশও উপকার পেয়েছে। ১৯৯৮ সালে যেখানে বছরে কয়েক হাজার টাকার ব্যবসা হত, সেখানে ২০১৭ সালে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ৫০ কোটি টাকা ছাড়িয়েছে। নতুন নতুন ব্যবসায়িক উদ্যোগ গ্রহণ করার মধ্যে দিয়ে তা আরও বাড়ানোর চেষ্টা চলছে।’ প্রসঙ্গত উল্লেখ্য,বাংলাদেশ হল ভুটানের দ্বিতীয় বৃহত্তম ব্যবসায়িক সহযোগী ও রপ্তানিযোগ্য বাজার।

The post দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিধি আরও বাড়ানোর উদ্যোগ ভুটান ও বাংলাদেশের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement