shono
Advertisement

করোনার কোপে ‘অমর একুশে’, আগামী বছর ভাষা দিবসের সব অনুষ্ঠান বাতিলের পথে ঢাকা

একমাস ব্যাপী বইমেলা হতে পারে ভারচুয়ালি।
Posted: 01:56 PM Dec 12, 2020Updated: 02:00 PM Dec 12, 2020

সুকুমার সরকার, ঢাকা: এ বছরও সব ঠিক ছিল। বরাবরের মতো একুশের ফেব্রুয়ারি ভাষা দিবসের আনন্দানুষ্ঠানে কোনও ঘাটতি পড়েনি। বইমেলায় উপচে পড়া ভিড়ও ছিল। কিন্তু তারপরই ঘনিয়ে এল মহামারীর আতঙ্ক। শুরু হয়ে গেল করোনা (Coronavirus) কাল। বছর পেরতে চললেও সেই সংকট কাটেনি। এই পরিস্থিতিতে আগামী বছর অর্থাৎ ২০২১-এর ২১ ফেব্রুয়ারি পালন কার্যত বাতিলের পথে হাঁটছে বাংলাদেশ (Bangladesh)। সিদ্ধান্ত হয়েছে, ভাষা দিবস উপলক্ষে যে একমাস ব্যাপী বইমেলা হত, তা হবে না। বদলে ভারচুয়াল মেলার আয়োজন করা হতে পারে কয়েকদিনের জন্য।

Advertisement

পরিবর্তিত পরিস্থিতিতে কীভাবে ভাষা দিবস পালন করা হবে, তা নিয়ে শুক্রবার আলোচনায় বসে বাংলা অ্যাকাডেমি। প্রাথমিকভাবে ঠিক হয়েছে, ১ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে বইমেলার উদ্বোধন হবে না। ভারচুয়াল মেলার আয়োজন করা যেতে পারে। রাতে অ্যাকাডেমির ডিরেক্টর কবি হাবিবুল্লাহ সিরাজি এ কথা জানিয়েছেন। রবিবার এই সংক্রান্ত প্রস্তাব পাঠানো হবে সংশ্লিষ্ট মন্ত্রকে। এরপর মন্ত্রকের নির্দেশ অনুযায়ী বাকি পরিকল্পনা হবে বলে জানানো হয়েছে বাংলা অ্যাকাডেমির কাউন্সিলের তরফে।

[আরও পড়ুন: জনপ্রিয় গানের সুর চুরির অভিযোগ, মামলা হিরো আলমের বিরুদ্ধে]

তবে এখনই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে নারাজ বাংলা অ্যাকাডেমি। ডিরেক্টর কবি হাবিবুল্লাহ সিরাজির বক্তব্য, ”জানুয়ারি মাসে যদি করোনা পরিস্থিতির খানিকটা উন্নতি হয়, তাহলে মেলা আয়োজনের কথা ভাবা যাবে। কিন্তু বর্তমান পরিস্থিতির নিরিখে ১ ফেব্রুয়ারি বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন স্থগিত করা হল। কারণ, এ সময়ে স্টল বসিয়ে মেলা করা নিরাপদ মনে করছি না। পরবর্তীতে ঠিক হবে, ওইদিন থেকে ভারচুয়াল বইমেলা শুরু করব কি না। মেলার পরিবর্তিত দিনক্ষণ পরে ঘোষণা করা হবে।”

[আরও পড়ুন: হাত বাড়িয়েছে সেরাম ইনস্টিটিউট, নতুন বছরের শুরুতেই করোনার টিকা প্রাপ্তির আশা ঢাকার]

একুশের ভাষা দিবসের ঐতিহ্য অনুযায়ী, ১ ফেব্রুয়ারি থেকেই বাংলাদেশে শুরু হয়ে যায় উদযাপন, অনুষ্ঠান। বাংলাদেশের এই বিশেষ আয়োজনের সাক্ষী থাকতে ভিড় করেন দেশবিদেশের প্রচুর পর্যটক। ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিশেষ আকর্ষণই ভাষা দিবস। ১ তারিখ ‘অমর একুশে বইমেলা’র আনুষ্ঠানিক উদ্বোধন করে থাকেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু এবার তাতে ছেদ পড়তে চলেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement