shono
Advertisement

আওয়ামি লিগ-বিএনপি সংঘর্ষে অগ্নিগর্ভ বাংলাদেশ, আহত কমপক্ষে ২০০

উঠছে গুলি চালানোর অভিযোগও।
Posted: 02:43 PM Jul 19, 2023Updated: 02:43 PM Jul 19, 2023

সুকুমার সরকার, ঢাকা: আওয়ামি লিগ-বিএনপি সংঘর্ষে অগ্নিগর্ভ বাংলাদেশ। আহত কমপক্ষে ২০০ জন। উঠছে গুলি চালানোর অভিযোগও। মঙ্গলবারের এহেন ঘটনার পর পরিস্থিতি সামাল দিতে স্পর্শকাতর এলাকায় মোতোয়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী।

Advertisement

গতকাল দেশের প্রধান বিরোধীদল বিএনপির মিছিল ঘিরে শাসকদল আওয়ামি লিগের নেতাকর্মী ও পুলিশের সঙ্গে ত্রিমুখী সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছুঁড়েছে পুলিশ। এসব সংঘর্ষে উভয়পক্ষের দুশোজন নেতাকর্মী জখম হয়েছে। সবছেয়ে বড় সংঘর্ষ ঘটে পার্বত্য জেলা খাগড়াছড়িতে। প্রত্যক্ষদর্শীরা জানান, পদযাত্রা কর্মসূচির প্রস্তুতির সময় মঙ্গলবার সকালে খাগড়াছড়ি জেলা বিএনপির অফিসে আওয়ামি লিগের সমর্থকরা হামলা চালায়। এতে বিএনপির কয়েকজন নেতাকর্মী জখম হন। খাগড়াছড়িতে আওয়ামি লিগ-বিএনপি সংঘর্ষের সময় অন্তত ১০টি মোটরবাইকে আগুন ধরিয়ে দেওয়া হয়।

[আরও পড়ুন: সৌদির ডাকে সাড়া, প্রবাসী ৬৯ হাজার ‘রোহিঙ্গা’র হাতে পাসপোর্ট দিচ্ছে ঢাকা]

এই ঘটনার পালটা বিএনপির নেতাকর্মীরা সংঘবদ্ধ হয়ে আওয়ামি লিগের অফিস ও পৌরসভা কার্যালয়ে হামলা চালালে জেলা আওয়ামি লিগের উপদপ্তর সম্পাদক নরুল আজম-সহ বেশ কয়েকজন জখম হন। এ সময় পৌরসভা ভাঙচুর এবং ১০টি মোটরবাইকে আগুন ধরিয়ে দেওয়া হয়। এরপর পুরো শহরে বিএনপি ও আওয়ামি লিগের সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষ নিয়ন্ত্রণে পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছোড়ে। এ ঘটনায় শহরে থমথমে অবস্থা বিরাজ করছে। যানবাহন চলাচল ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

অন্যদিকে দেশের উত্তর জনপদ জেলা বগুড়ায় বিএনপির পদযাত্রা থেকে পুলিশের ওপর হামলা চালানো হয়েছে বলে দাবি করছে পুলিশ। সমর্থকদের উপর পুলিশ গুলি চালিয়েছে বলে অভিযোগ বিএনপির। পুলিশের দাবি, তাদের ১০ জন সদস্য বিএনপির হামলায় জখম হয়েছে। পুলিশের ছররা গুলিতে অন্তত ২৫ জন বিদ্ধ হয়ে চিকিৎসাধীন বলে দাবি বিএনপি নেতাদের। মঙ্গলবার দুপুরে শহরের ইয়াকুবিয়ার মোড়ে এবং পরে জেলা বিএনপির কার্যালয়ের সামনে এ ঘটনা। পুলিশ টিয়ার শেল ও ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। বিএনপির নেতারা পুলিশ ফাঁড়িতে ভাঙচুর চালায়। এ সময় একাধিক ককটেলের বিস্ফোরণ ঘটে।

ঢাকার মিরপুরে বিএনপি সমর্থকদের সঙ্গে শাসকদলের ছাত্রলিগের সংঘর্ষ ঘটে। মঙ্গলবার বিএনপির পদযাত্রা রাজধানী ঢাকার মিরপুরের বাঙলা কলেজের সামনে পৌঁছলে তাদের লক্ষ্য করে ইট নিক্ষেপ করা হয় বলে অভিযোগ। আওয়ামি লিগের অভিযোগ, বিএনপির দুষ্কৃতীরা বাংলা কলেজের সামনে পৌঁছলে তাদের লক্ষ্য করে ইট নিক্ষেপ করা হয়। দুই পক্ষের মধ্যে সংঘাত হয়। একটি মোটরবাইকে আগুন দেওয়া হয়। এই ঘটনার মধ্যেও পদযাত্রা এগিয়ে যায় বলে জানিয়েছেন বিএনপির নেতাকর্মীরা।

এছাড়া, কিশোরগঞ্জ জেলায় বিএনপির পদযাত্রায় দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। শহরের রথখোলা এলাকার ঈশাখাঁ রোডে এ সংঘর্ষ হয়। পুলিশ সদস্যসহ বিএনপির শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। এর মধ্যে বিএনপি ও শাখা সংগঠনের বেশ কয়েকজন নেতাকর্মী গুলিবিদ্ধ হয়েছেন বলে জেলা বিএনপির সভাপতি শরিফুল আলম জানিয়েছেন। জখমদের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। বলে রাখা ভাল, মঙ্গলবার জেলা শহরের গুরুদয়াল সরকারি কলেজ মাঠ থেকে জেলা বিএনপি শহরে পদযাত্রা বের করে। এর আগে জেলার ১৩টি উপজেলা ও ৮টি পৌরসভা কমিটির নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে সেখানে জড়ো হন। পরে পদযাত্রা শুরু হয়।

[আরও পড়ুন: বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ আদানি গোষ্ঠীর, ঢাকায় গিয়ে হাসিনাকে ধন্যবাদ গৌতম আদানির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার