shono
Advertisement

Breaking News

Bangladesh

বাংলাদেশে দুর্গাপুজোর ছুটি বেড়ে ৪ দিন, আশঙ্কার মধ্যেও উচ্ছ্বসিত হিন্দুরা

এই ছুটির সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 08:01 PM Oct 08, 2024Updated: 08:09 PM Oct 08, 2024

সুকুমার সরকার, ঢাকা: শারদীয় দুর্গাপুজো উপলক্ষে আগামী বৃহস্পতিবারও ছুটির সিদ্ধান্ত নিয়েছে অন্তবর্তী সরকার। এর ফলে এবছর দুর্গাপুজো ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা চার দিনের ছুটি মিলবে। এই খবরে দারুণ খুশি বাংলাদেশের সনাতন ধর্মাবলম্বীরা। অন্তর্বর্তী সরকার প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনুসের কার্যালয়ের তরফে এই ছুটির কথা ঘোষণা করা হয়েছে। 

Advertisement

আগামী শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। এর পরদিন রবিবার শারদীয় দুর্গাপুজোর বিজয়া দশমী উপলক্ষে সরকারি ছুটি। ফলে বৃহস্পতি থেকে রবিবার পর্যন্ত ছুটি থাকছে। কিন্তু মনে আতঙ্ক ও উদ্বেগ নিয়েই দুর্গাপুজোয় শামিল হয়েছেন হিন্দুরা। লক্ষ লক্ষ টাকা চাঁদা চাওয়া থেকে নানা ধরনের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। উৎসব চলাকালীন হিন্দু-সহ অন্যান্য সংখ্যালঘুদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বার্তা দিয়েছে ভারত ও আমেরিকা। কিন্তু প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম জানিয়েছেন, হিন্দু সম্প্রদায়ের পক্ষ থেকে নিরাপত্তাহীনতা নিয়ে যেসব অভিযোগ করা হয়েছে, সেগুলোর বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে অতি দ্রুত আর্থিক সহায়তা দেওয়া হবে।

অপরদিকে, দেশের সব মণ্ডপে শারদীয় দুর্গাপুজোর প্রতিমা গড়ার কাজ শেষ। কোথাও কোথাও প্রতিমা স্থাপনের কাজও শেষ। মণ্ডপ সাজানোর কাজও চলছে পুরোদমে। কিন্তু কয়েকদিন টানা বৃষ্টির কারণে প্রতিমা ও মণ্ডপ সাজানোর গতি কিছুটা থমকে গিয়েছিল। তার মধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন করে যথাসময়ে উৎসব পালন হচ্ছে। আজ মঙ্গলবার বোধনের মাধ্যমে দেবী দুর্গাকে জাগ্রত করা হয়। আগামীকাল বুধবার ষষ্ঠীপুজোর মধ্য দিয়ে শুরু হবে পাঁচ দিনব্যাপী দুর্গোৎসব। রাজধানী ঢাকার গুলশান–বনানী সর্বজনীন পুজো ফাউন্ডেশন অন্যান্য বছরের মতো এবারও মুস্তাফা কামাল আতাতুর্ক পার্কে দুর্গাপুজোর আয়োজন করেছে। বিদ্যমান পরিস্থিতি ও আর্থিক সংকটের কারণে এবার শাস্ত্রীয় অনুষ্ঠান করা হলেও সাংস্কৃতিক অনুষ্ঠান করা হবে না বলে জানান গুলশান–বনানী সর্বজনীন পুজো ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অসীম কুমার জোয়ারদার। রমনা কালীমন্দিরের প্রতিমাও প্রস্তুত। তবে স্থাপন করা হয়নি।

সরকারি হিসাবে, এ বছর সারা দেশে ৩২ হাজার ৬৬৬টি মণ্ডপে দুর্গাপুজো অনুষ্ঠিত হবে। প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম ও প্রেস সচিব শফিকুল আলমসহ প্রেস উইংয়ের কর্মকর্তারা মঙ্গলবার ঢাকেশ্বরী জাতীয় মন্দির পরিদর্শন করেন। এবার সারা দেশে ৩১ হাজার ৪৬১টি মণ্ডপ ও মন্দিরে দুর্গাপুজো হবে। গত বছর সারা দেশে ৩২ হাজার ৪০৮টি দুর্গাপুজো হয়েছিল। মহানগর সর্বজনীন পুজো কমিটির সভাপতি জয়ন্ত কুমার দেব ঢাকা মহানগরে এবার ২৫২টি পুজো অনুষ্ঠিত হচ্ছে। গত বছর ঢাকা মহানগরে ২৪৮টি পুজোর আয়োজন হয়েছিল। সে হিসেবে এবার ঢাকা মহানগরে ৪টি পুজো বেড়েছে। পুজো উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক জানিয়েছেন, এবার ১৮টি মন্দিরে প্রতিমা ভাঙচুর হয়েছে। ১৫টি মামলা হয়েছে। মামলায় ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তিনটি থানার ভারপ্রাপ্ত আধিকারিককে (ওসি) প্রত্যাহার করা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শারদীয় দুর্গাপুজো উপলক্ষে আগামী বৃহস্পতিবারও ছুটির সিদ্ধান্ত নিয়েছে অন্তবর্তী সরকার।
  • এর ফলে এবছর দুর্গাপুজো ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা চার দিনের ছুটি মিলবে। এই খবরে দারুণ খুশি বাংলাদেশের সনাতন ধর্মাবলম্বীরা।
  • অন্তর্বর্তী সরকার প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনুসের কার্যালয়ের তরফে এই ছুটির কথা ঘোষণা করা হয়েছে। 
Advertisement