shono
Advertisement

বাংলাদেশে বাউলদের আখড়াতে মৌলবাদী হামলা, জখম ৩

আখড়ায় সাধুসঙ্গে হামলা চালিয়ে বাদ্যযন্ত্র ভাঙচুর করে একদল দুষ্কৃতী।
Posted: 09:49 AM May 09, 2023Updated: 09:49 AM May 09, 2023

সুকুমাার সরকার, ঢাকা: এবার বাংলাদেশে মৌলবাদীদের নিশানায় বাউল শিল্পীরা। খোদ রাজধানী ঢাকার কাছে লালন সংগীতের আখড়ায় সাধুসঙ্গে হামলা চালিয়ে বাদ্যযন্ত্র ভাঙচুর করে একদল দুষ্কৃতী। এই ঘটনায় তিনজন বাউল শিল্পী আহত হয়েছেন বলে খবর।

Advertisement

জানা গিয়েছে, ঢাকার কাছে নরসিংদীর বেলাব উপজেলার পাটুলী ইউনিয়নে লালন সংগীতের আখড়া পুলকিত আশ্রমের সাধুসঙ্গে হামলা এবং বাদ্যযন্ত্র ভাঙচুর হয়। রবিবার এই ঘটনা ঘটে। এতে তিনজন বাউল শিল্পী জখম হয়েছেন। সোমবার এই ঘটনার ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে বয়ে যায় নিন্দার ঝড়।

[আরও পড়ুন: বকেয়া বেতন না পেয়ে বাংলাদেশে কারখানায় অগ্নিসংযোগ, ভাঙচুর শ্রমিকদের]

আশ্রমের বাউলরা জানিয়েছেন, সোমবার পুলকিত আশ্রমে সাধুসঙ্গের দিন ধার্য ছিল। সে উপলক্ষে সারা দেশের বিভিন্ন জায়গা থেকে সাধু-ফকির, বাউল শিল্পীরা আগে থেকেই আশ্রমে উপস্থিত ছিলেন। রবিবার দুপুরে শেখ জাহাঙ্গীর এবং শাহীনের নেতৃত্বে ৫ থেকে ৬ জন সন্ত্রাসী জাহাঙ্গীর আলম ভূইয়াকে খুঁজতে আশ্রমে আসে। জাহাঙ্গীরকে না পেয়ে সন্ত্রাসীরা আশ্রমে হামলা শুরু করলে তাদের বাধা দেন বাউল শিল্পীরা। এতে শিল্পীদের ওপর হামলা চালায় তারা। এই ঘটনায় কুষ্টিয়া থেকে আসা লালন শিল্পী রিয়াদ ভূঁইয়া, মিন্টু ফকির ও রাকিব ফকির জখম হয়েছেন। এমনকী, তাদের সঙ্গে থাকা তানপুরা, দোতারা-সহ সব বাদ্যযন্ত্র ভেঙে দেওয়া হয়।

লালন সংগীতকে ধ্বংস করার উদ্দেশ্যেই এ হামলা চালানো হয়েছে বলে দাবি করছেন কুষ্টিয়া-সহ দেশের বিভিন্ন এলাকা থেকে আসা লালন শিল্পীরা। তাঁরা বলেন, “হামলাকারী কাউকে আমরা চিনি না। আমরা এখানে গান করছিলাম। হঠাৎ তারা এসে আমাদের মারধর করেন এবং আমাদের যন্ত্র ভেঙে দেন। আমরা এর বিচার চাই।” বেলাব থানার ভারপ্রাপ্ত আধিকারীক তানভীর আহমেদ বলেন, “এই ঘটনায় এখনও কেউ থানায় অভিযোগ করেনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

[আরও পড়ুন: ভারত-বাংলাদেশের মধ্যে বন্ধ সব রেলপথ চালুর প্রতিশ্রুতি রাজশাহির সহকারী হাই কমিশনারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement