shono
Advertisement
Impact Player Rule

ঘরোয়া ক্রিকেট থেকে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম তুলে দিল বিসিসিআই, আইপিএলে কি থাকবে?

এর আগে রোহিত শর্মা-বিরাট কোহলিরা আপত্তি জানিয়েছিলেন ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে।
Published By: Arpan DasPosted: 12:36 PM Oct 15, 2024Updated: 01:42 PM Oct 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর আইপিএল থেকে চালু হয়েছে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ খেলানোর নিয়ম। প্রতিটি দলই জেতার জন্য নিজেদের সুবিধা মতো ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ খেলায়। তার আগেই সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে এই নিয়ম চালু হয়েছিল। এবার চলতি মরশুমে এই টুর্নামেন্ট থেকে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’(Impact Player Rule) তুলে দেওয়ার কথা জানাল বিসিসিআই।

Advertisement

তবে ঘরোয়া ক্রিকেটে উঠে গেলেও পরের মরশুমে আইপিএলে এই নিয়ম থাকছে। কিন্তু যেহেতু মুস্তাক আলি টি-টোয়েন্টি ট্রফির জন্য এই সিদ্ধান্ত নেওয়া হল, ফলে এর পর আইএলেও তা থাকবে কিনা, সেই প্রশ্ন উঠছে। বিসিসিআইয়ের তরফ থেকে স্পষ্ট জানানো হয়েছে, "চলতি মরশুমে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল।" ইতিমধ্যেই সেটা সব রাজ্য সংস্থাকেই চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে। তবে পরের মরশুমগুলিতে এই নিয়ম ফেরত আসবে কিনা, সেই বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে ইতিমধ্যেই দ্বিধাবিভক্ত ভারতীয় ক্রিকেট। আইপিএলের মধ্যেই খোদ ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছিলেন, তিনি এই নিয়মের ভক্ত নন। তাঁর বক্তব্য ছিল, "আমি ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের একেবারেই ভক্ত নই। এই নিয়মে অলরাউন্ডারদের উন্নতি বাধা পাচ্ছে। কারণ ক্রিকেটটা এগারো জনের খেলা, বারো জনের নয়। আমি জানি না এই নিয়ে কী করা যায়, তবে আমি একেবারেই এর ভক্ত নই।” বিরাট কোহলিও এই নিয়মের বিরোধিতা করেছিলেন। আবার 'ইমপ্যাক্ট প্লেয়ার'-এর নিয়মকে সমর্থন করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন।

তবে এই নিয়ম যে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে, সেটা বোর্ডের তরফ থেকে বারবার জানানো হয়েছিল। আইপিএলের গর্ভনিং বডির চেয়ারম্যান তথা বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধুমালের মত ছিল, "একটা নিয়মের অনেক ভালো-মন্দ দিক থাকতে পারে। এই নিয়ম নিয়ে আমাদের কোনও গোঁড়ামি নেই।” বিসিসিআই সচিব জয় শাহ বলেছিলেন, "পরীক্ষামূলক ভাবে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম চালু করা হয়েছে। এই নিয়মের জন্য দুজন ভারতীয় ক্রিকেটার সুযোগ পাচ্ছে।" আপাতত ঘরোয়া ক্রিকেটে এই নিয়ম উঠলেও পরবর্তীকালে আইপিএলের ক্ষেত্রে কী সিদ্ধান্ত নেওয়া হয়, সেদিকে নজর থাকবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত বছর আইপিএল থেকে চালু হয়েছে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ খেলানোর নিয়ম।
  • প্রতিটি দলই জেতার জন্য নিজেদের সুবিধা মতো ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ খেলায়।
  • তার আগেই সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে এই নিয়ম চালু হয়েছিল।
Advertisement