Advertisement

সামশেরগঞ্জে মাটির নিচ থেকে উদ্ধার প্রাচীন মূর্তি, দেবতাজ্ঞানে পুজো গ্রামবাসীদের

12:56 PM May 16, 2021 |

শাহজাদ হোসেন: মুর্শিদাবাদের (Murshidabad) সামশেরগঞ্জ (Samserganj) থানা এলাকায় এক গ্রাম থেকে উদ্ধার হল এক প্রাচীন পাথরের খোদাই করা মূর্তি। বাড়ির ভিত তৈরির জন্য মাটি খোঁড়া হচ্ছিল।সেই সময় মূর্তিটি উদ্ধার হয়েছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত পুরাতত্ব বা প্রশাসনের কোনও প্রতিনিধি সেখানে পৌঁছননি। মূর্তিটি উদ্ধারের পর সেটা পরিষ্কার করে পুজো করতে শুরু করেছেন গ্রামের মানুষ।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নিমতিতার জিয়ৎকুন্ডু গ্রামে বাড়ি তৈরি শুরু করেছেন লোহারাম সিংহ। ভিতের জন্য মাটি খোঁড়া হচ্ছিল। সেই সময় শনিবার বিকেলের দিকে মাটি খুঁড়তে খুঁড়তে কোদালের আঘাত পড়ে কোনও এক পাথরে। বুঝতে পারেন নিচে নিশ্চয়ই কোনও পাথর রয়েছে। মাটি সরিয়ে সাবধানে সেই পাথর তুলে এনে দেখা যায় তাতে একটি মূর্তি খোদাই করা।

কী অবয়ব ফুটে উঠেছে প্রাচীন কালো পাথরটিতে, তা নিশ্চিত করে বোঝা না গেলেও গ্রামের মানুষ সেটিকে দেবতাজ্ঞানে পুজো করতে শুরু করেছেন। মূর্তিটিকে তুলে লোহারামের প্রতিবেশী হরিপদ দাসের তুলসি তলায় রাখা হয়েছে। সেখানেই তেল সিঁদুর মাখিয়ে পুরোহিত ডেকে পুজো করছেন গ্রামবাসীরা। মূর্তিটিকে দেখতে এলাকায় ভিড় জমাতে শুরু করেছেন মানুষ। গ্রামবাসীরা জানিয়েছেন, প্রশাসন যদি মূর্তিটি না নিয়ে যায় তবে তাঁরা এখানেই রেখে পুজো করবেন।

[আরও পড়ুন: অতিমারীর সুযোগে অক্সিজেনের কালোবাজারি, কালনায় পুলিশের জালে ৩, উদ্ধার ৭টি সিলিন্ডার]

ইতিমধ্যেই স্থানীয় প্রশাসনের কাছে খবর গিয়েছে। শীঘ্রই হয়তো সেখান থেকে কোনও প্রতিনিধি জিয়ৎকুন্ডু গ্রামে পৌঁছবে। পরে হয়তো ঠিক হবে মূর্তিটি প্রশাসন নিয়ে যাবে নাকি যেমন পুজো করছেন গ্রামবাসীরা তেমনই চলতে থাকবে।

[আরও পড়ুন: ৩০ মে পর্যন্ত বন্ধ কালীঘাট-দক্ষিণেশ্বর মন্দির, ভিডিও কলেই পুজো দেওয়া যাবে তারাপীঠে]

Advertisement
Next