Advertisement

WB By-Election: চার কেন্দ্রের উপনির্বাচনের জন্য প্রার্থী ঘোষণা বিজেপির, প্রাধান্য স্থানীয়দের

01:05 PM Oct 07, 2021 |

সংবাদ প্রতিদিন ব্যুরো: রাজ্যের চার কেন্দ্রের উপনির্বাচনের (WB By-Elections 2021) জন্য প্রার্থী ঘোষণা করল বিজেপি। তালিকায় প্রাধান্য দেওয়া হয়েছে বিজেপির সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত এবং স্থানীয় নামকেই। সেদিক থেকে দেখতে গেলে বিজেপির প্রার্থী তালিকায় বড় কোনও চমক নেই।  চার কেন্দ্রের প্রার্থীই গেরুয়া শিবিরের সংগঠনের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত।

Advertisement

চার কেন্দ্রের উপনির্বাচনের মধ্যে বিজেপির (BJP) জন্য সবচেয়ে সম্ভাবনাময় আসন শান্তিপুর। এই কেন্দ্রে বিজেপির নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলার সাধারণ সম্পাদক নিরঞ্জন বিশ্বাসকে প্রার্থী করেছে গেরুয়া শিবির। পেশায় স্কুল শিক্ষক নিরঞ্জনবাবুর বাড়ি শান্তিপুর বিধানসভারই অন্তর্গত গোবিন্দপুর গ্রামে। দীর্ঘদিন ধরে বিজেপির সাংগঠনিক কাজে যুক্ত তিনি।

[আরও পড়ুন: বিজেপি বিধায়ক মিহির গোস্বামীর বাড়িতে তৃণমূলের জেলা সভাপতি, তুঙ্গে দলবদলের জল্পনা]

উপনির্বাচনে বিজেপির জন্য আরেক সম্ভাবনাময় কেন্দ্র দিনহাটা। সেখানে প্রার্থী করা হয়েছে প্রাক্তন তৃণমূল নেতা অশোক মণ্ডলকে (Ashok Mandal)। অশোকবাবু একসময় তৃণমূলের সঙ্গে যুক্ত ছিলেন। বস্তুত উত্তরবঙ্গে তৃণমূলের টিকিটে জিতে আসা প্রথম বিধায়ক তিনি। সেবারে বর্তমান তৃণমূল (TMC) প্রার্থী উদয়ন গুহকেই (Udayan Guha) হারান অশোকবাবু। কিন্তু ২০১১ থেকে দলের সঙ্গে দূরত্ব বাড়ে তাঁর। ২০১৬ নাগাদ বিজেপিতে যোগ দেন। তারপর থেকেই দলের সংগঠনের কাজ করছেন। এলাকায় তাঁর ভাবমূর্তি স্বচ্ছ। সেটাকেই কাজে লাগাতে চাইছে গেরুয়া শিবির।

[আরও পড়ুন: ‘ইছামতী নদী সংস্কার করে বন্দর গড়াই লক্ষ্য কেন্দ্রের’, দাবি শান্তনু ঠাকুরের]

বস্তুত, ২০২১ বিধানসভা নির্বাচনে দিনহাটা এবং শান্তিপুর এই দুটি কেন্দ্রেই জিতেছিল বিজেপি। তাই উপনির্বাচনে এই দুটি কেন্দ্রে বেশি গুরুত্ব দিচ্ছে তাঁরা। বাকি দুটি কেন্দ্র খড়দহ এবং গোসাবায় (Gosaba) প্রাপ্ত ভোটের নিরিখে অনেকটাই পিছিয়ে ছিল গেরুয়া শিবির। তবে, সেখানেও লড়াই ছাড়তে রাজি নয় বিজেপি। এই দুই কেন্দ্রেও দলীয় সংগঠনের সঙ্গে যুক্ত স্বচ্ছ ভাবমূর্তির প্রার্থী বাছাইয়ের চেষ্টা করা হয়েছে। গোসাবায় গেরুয়া শিবিরের প্রার্থী পলাশ রানা। বয়সে তরুণ পলাশবাবুও একসময় তৃণমূলে ছিলেন। পেশায় ব্যবসায়ী পলাশ সুন্দরবন এলাকায় দীর্ঘদিন ধরে কাজ করছেন। অন্যদিকে, খড়দহে বিজেপির টিকিটে লড়ছেন জয় সাহা। তিনিও বয়সে তরুণ। উত্তর শহরতলির বিজেপির যুব মোর্চার সম্পাদক জয় আসলে বারাকপুরের সাংসদ অর্জুন সিংয়ের (Arjun Singh) ঘনিষ্ঠ। 

Advertisement
Next