shono
Advertisement
Cyclone Dana

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'ডানা', কতটা প্রভাব পড়বে বাংলায়?

উপকূলে জলোচ্ছ্বাসের সম্ভাবনা। কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
Published By: Tiyasha SarkarPosted: 05:40 PM Oct 20, 2024Updated: 05:51 PM Oct 20, 2024

নিরুফা খাতুন: বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়। বৃহস্পতিবার তা চলে আসবে ওড়িশা ও বাংলা উপকূলের কাছাকাছি। এর কতটা প্রভাব পড়বে বাংলায়? জানাল হাওয়া অফিস। মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে।

Advertisement

বৃহস্পতি থেকে শনিবারের মধ্যে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরির হওয়ার আশঙ্কা করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। যার নাম ‘ডানা’। এই ঘূর্ণিঝড় ওড়িশা, অন্ধপ্রদেশ অথবা বাংলাদেশের দিকে আছড়ে পড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। সকলের মনে একটাই প্রশ্ন যে, এর কতটা প্রভাব পড়বে বাংলায়? হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার থেকে 'ডানা'র প্রভাব দেখা যাবে বাংলার উপকূলে। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় হালকা ঝোড়ো হাওয়া ও বৃষ্টির সম্ভাবনা। বুধবার ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব-পশ্চিম মেদিনীপুর জেলায়। বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। ভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে।

ছবি: প্রতীকী

জানা গিয়েছে, বুধবার থেকে শুক্রবার পর্যন্ত রাজ্যজুড়ে মেঘলা থাকবে আকাশ। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। হালকা ঝড়ো হাওয়া বইতে পারে। উপকূলের জেলাগুলিতে ঝড়ো হওয়ার গতিবেগ বেশি থাকবে। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ঘূর্ণিঝড় স্থলভাগের কাছে পৌঁছলে উপকূলে জলোচ্ছ্বাসের সম্ভাবনা। ফলে কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা। ফসলেরও ক্ষতি হতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়। বৃহস্পতিবার তা চলে আসবে ওড়িশা ও বাংলা উপকূলে।
  • এর কতটা প্রভাব পড়বে বাংলায়? জানাল হাওয়া অফিস।
  • মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে।
Advertisement