Advertisement

Durga Puja 2021: দুর্গামণ্ডপে এবার ‘লক্ষ্মীর ভাণ্ডার’, ঝাড়গ্রামের এই পুজো সেজে উঠছে রাজ্য সরকারি প্রকল্পে

05:42 PM Sep 20, 2021 |
Advertisement
Advertisement

সুনীপা চক্রবর্তী, ঝাড়গ্রাম: রাজ্য সরকারের জনপ্রিয় দুয়ারে সরকারের (Duare Sarkar) ‘লক্ষ্মীর ভাণ্ডার’ এবার থিম হয়ে উঠে এল প্রান্তিক জেলা ঝাড়গ্রামের (Jhargram) পূজা মণ্ডপে। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে মানুষ লম্বা লাইন দিয়ে শিবিরগুলিতে নানা পরিষেবা নিচ্ছেন। দুয়ারে সরকারের শুরুর দিনগুলিতে ব্যাপক জনপ্রিয় হয়েছিল বিনামূল্যে ‘স্বাস্থ্যসাথী’ কার্ড। এবার রাজ্যে তৃতীয়বার ক্ষমতায় আসার পর রাজ্যের মুখ্যমন্ত্রীর ঘোষিত প্রকল্প ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পটি মহিলা মহলে এত জনপ্রিয় হয়েছে যে শিবিরগুলিতে রাত থেকে ভিড় জমিয়েছেন মহিলারা। এবার ‘লক্ষ্মীর ভাণ্ডার’কে বিশেষ গুরুত্ব দিয়ে দুয়ারের সরকারকে তুলে ধরা হচ্ছে ষষ্ঠতম সর্বজনীন পূজা মণ্ডপে।

Advertisement

ছবি: প্রতীম মৈত্র।

একসময় মাওবাদীদের (Maoist) রাজধানী বলা হত ঝাড়গ্রাম ব্লকের বিড়িহাঁড়িকে। কিষানজি-সহ ‘মোস্ট ওয়ান্টেড’ মাওবাদী নেতাদের অবাধ যাতায়াত ছিল জঙ্গলঘেরা এই বিড়িহাঁড়ি গ্রামে। খুন, সন্ত্রাস, গণআদালত-সহ মাওবাদীদের অত্যাচারের সেসব দিন আজ অতীত। মাওবাদীদের বিশাল শহিদ স্তম্ভটি আজও মনে করিয়ে দেয় সেইসব দিনগুলির ভয়ার্ত স্মৃতি। শান্তি ফিরে আসার পরেই এলাকার যুবকরা স্থানীয় গ্রামের মানুষজন যাতে নিজেদের এলাকায় পূজা উপভোগ করতে পারেন, সে কারণে বিড়িহাঁড়ি গ্রামের ক্লাব উদীয়মান তরুণ সংঘ শুরু করে সর্বজনীন দুর্গাপুজো।

[আরও পড়ুন: Dev on Babul Supriyo: বাবুল সুপ্রিয়র তৃণমূলে যোগদান নিয়ে মুখ খুললেন দেব]

২০১৬ সাল থেকে বিড়িহাঁড়ি সর্বজনীন পুজো কমিটি নানা অভিনব থিম বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে জেলাবাসীকে। রাজ্য সরকারের বিভিন্ন বিভাগে পুরস্কারও এসেছে অনেক। শুরু থেকেই চমকপ্রদ থিম করে এসেছে তারা। জেলার বিভিন্ন স্কুলগুলিতে প্রশাসনের পক্ষ থেকে দুয়ারে সরকারের শিবির করা হয়। আর এই পুজোকমিটি থিমটিকে সার্থকভাবে রূপায়িত করতে তাঁদের পুজো মণ্ডপটি তৈরি করছে ঝাড়গ্রাম শহরের নামী বিদ্যালয় কেকেআই ইনস্টিটিউশনের আদলে। প্যান্ডেলটি হচ্ছে বিদ্যালয়ের আদলে এবং ওই বিদ্যালয়ের যেমন বাউন্ডারি রয়েছে, ঠিক সেভাবে প্যান্ডেলের বাইরে থাকছে বাউন্ডারি। আর সেখানে ক্যাম্প করে বসে সরকারি আধিকারিকরা। তাঁরা ফর্ম জমা নিচ্ছেন বিভিন্ন প্রকল্পে। পুরো বিষয়টিকে রূপ দিতে তৈরি হয়েছে ১২০টি মাটির মডেল। মানুষ লাইন দিয়ে পরিষেবা নিচ্ছেন আর প্রশাসনের লোকজন সেই পরিষেবা দিচ্ছেন।পুরো বিষয়টি দেখানো হচ্ছে মাটির মডেল গুলির মাধ্যমে।

[আরও পড়ুন: প্রবল বর্ষণে দুর্যোগ, নৌকায় ফেরার পথে বজ্রপাতে মৃত বাঁকুড়ার যুবক, বাগুইআটিতে ভাঙল বাড়ি]

‘লক্ষ্মীর ভাণ্ডার’ যেহেতু এ বছরের পুজোর (Durga Puja 2021) থিম, তাই এই প্রকল্প প্রদর্শনেই অধিক নজর দেওয়া হয়েছে।  মহিলারা লাইন দিয়ে দাঁড়িয়ে রয়েছেন প্রকল্পের সুবিধা নিতে। এছাড়াও দুয়ারে সরকারের জনপ্রিয় আরও প্রকল্প, যেমন – স্বাস্থ্যসাথী, স্টুডেন্টস ক্রেডিট কার্ড, খাদ্যশ্রী, কাস্ট সার্টিফিকেট-সহ অন্যান্য প্রকল্পও দেখানো হচ্ছে। বিড়িহাঁড়ি পুজা কমিটি থিমের অভিনবত্বের জন্য অতীতে নানা পুরস্কার পেয়েছে।

ছবি: প্রতীম মৈত্র।

২০১৭ এবং ২০১৯ সালে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ পুরস্কার পেয়েছে। তাই এবারও ‘লক্ষ্মীর ভাণ্ডার’ থিমের প্রকাশ দেখতে মানুষ জন এখন থেকেই ঠিক করে ফেলেছেন। বিড়িহাঁড়ি উদীয়মান তরুণ সংঘ ক্লাবের সম্পাদক জগদীশ মাহাতো বলেন, “এবার আমরা লক্ষ্মীর ভাণ্ডার থিম করেছি। দুয়ারে সরকার শিবির থেকে মানুষ রাজ্য সরকারের নানা প্রকল্পের সুবিধা পাচ্ছেন।মানুষের মধ্যে খুবই উৎসাহ।আর লক্ষীর ভান্ডার ঘিরে মহিলাদের অংশ গ্রহন দেখার মধ্যে।তাই আমরা এবার এই বিষয়টিকে থিম করেছি।এর সাথে দুয়ারে সরাকারের অন্যান্য প্রকল্প গুলিও দেখানো হচ্ছে।মূল প্যান্ডেলটি হচ্ছে কেকেআই বিদ্যালয়ের আদলে।ফুটবল মাঠে খোলামেলা জায়গায় আমাদের মন্ডপ।সব করম কভিট বিধি মেনে চলা হবে।”

Advertisement
Next