আলু চাষে ব্যাপক ক্ষতি, আত্মঘাতী ঋণের বোঝায় জর্জরিত কৃষক

02:15 PM Dec 09, 2023 |
Advertisement

অভিষেক চৌধুরী, কালনা: ঘূর্ণিঝড় ‘মিগজাউমে’র প্রভাবে আলু চাষে ব্যাপক ক্ষতি। তারই মাঝে মাথায় ঋণের বোঝা নিয়ে আত্মঘাতী এক কৃষক। শনিবার সকালে পূর্ব বর্ধমানের নিমদহ পঞ্চায়েতের ছাতনী উত্তরপাড়া এলাকায় ব্যাপক চাঞ্চল্য।

Advertisement

মৃত ওই কৃষকের নাম রূপ সনাতন ঘোষ। পূর্ব বর্ধমানের নিমদহ পঞ্চায়েতের ছাতনী উত্তরপাড়া এলাকার বাসিন্দা তিনি। দামি বীজ কিনে দুই বিঘা জমিতে আলু চাষ করেছিলেন তিনি। সম্প্রতি বৃষ্টিতে বীজ সবই পচে যাওয়ার আশঙ্কা করছিলেন কৃষক। তা নিয়ে বন্ধুদের সঙ্গে আলোচনাও করেছিলেন। এমনকি তিনি খাওয়াদাওয়াও করেননি বলেই জানা গিয়েছে।

[আরও পড়ুন: ‘মেজাজ দেখালে আমিও ছাড়ব না’, আইপিএলে কোহলি-নবীন ঝামেলা ফের উসকে তোপ গম্ভীরের]

শুক্রবার বাড়ি থেকে বেরিয়ে যান। রাতভর বাড়ি ফেরেননি। শনিবার সকালে বাড়ি থেকে বেশ খানিকটা দূরে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার হয়। একটি আম গাছে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হন তিনি। পূর্বস্থলী থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছয়। দেহ উদ্ধার করে কালনা মহকুমা হাসপাতালে দেহ ময়নাতদন্তে পাঠানো হয়।

উল্লেখ্য, হুগলি, বর্ধমানের বহু কৃষকই জমিতে জল জমে থাকায় আলু পচে যাওয়ার আশঙ্কায় কাঁটা। বাংলার চাষিদের এই সমস্যা নিয়ে রাজ্য সরকারকে ইতিমধ্যেই খোঁচা দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। আলু ও ধান চাষিদের জন্য পর্যাপ্ত ক্ষতিপূরণের দাবি জানান।

[আরও পড়ুন: তিন দিনে মুর্শিদাবাদ মেডিক্যালে মৃত্যু ১৫টি শিশুর, কিছুতেই রোখা যাচ্ছে না প্রাণহানি]

Advertisement
Next