shono
Advertisement

‘যোগ্যশ্রী’ প্রকল্প নিয়ে বড়সড় ঘোষণা মমতার, কী বললেন?

'যোগ্যশ্রী' প্রকল্পে তফসিলি জাতি এবং আদিবাসী পড়ুয়াদের জন্য নিখরচায় সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষার প্রশিক্ষণ দেওয়া হয়।
Posted: 05:30 PM Feb 07, 2024Updated: 07:38 PM Feb 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু তফসিলি জাতি, উপজাতি এবং আদিবাসী পড়ুয়ারাই নন। এবার থেকে ‘যোগ্যশ্রী’ প্রকল্পের আওতাভুক্ত সাধারণ (জেনারেল) ছাত্রছাত্রীরা। হাওড়ার সাঁতরাগাছির প্রশাসনিক সভামঞ্চ থেকে বুধবার বড়সড় ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের। মুখ্যসচিবকে আরও ৫০টি যোগ্যশ্রী সেন্টার খোলার নির্দেশ তাঁর।

Advertisement

বৃহস্পতিবার রাজ্য বাজেটের ঠিক আগের দিনই রাজ্যের ছাত্র যুব সমাজের জন্য বড় ঘোষণার মমতার। এখনও পর্যন্ত রাজ্যে ‘যোগ্যশ্রী’ প্রকল্পে কার্যকর করার জন্য মোট ৫১টি সেন্টার রয়েছে। আরও ৫০টি সেন্টার খোলার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। জেনারেল বা সাধারণ পড়ুয়াদের কথা ভেবে এই সিদ্ধান্ত বলেই জানান তিনি। মুখ্যসচিবকে এই নির্দেশ কার্যকর করার কথা বলেন মমতা।

[আরও পড়ুন: দার্জিলিংয়ের মহিলাকে লাগাতার ধর্ষণ, গরম ডাল ঢেলে সপ্তাহভর শারীরিক অত্যাচার ‘বন্ধু’র!]

চলতি বছরেই যোগ্যশ্রী প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের মাধ্যমে তফসিলি জাতি এবং আদিবাসী পড়ুয়াদের নিখরচায় সরকারি চাকরির প্রবেশিকা থেকে শুরু করে JEE, NEET এবং WBJEE পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। প্রকল্প উদ্বোধনের সময় মমতা বলেন, “একটা যুগান্তকারী পদক্ষেপ নিলাম তফসিলি জাতি এবং উপজাতির পড়ুয়াদের জন্য। বিভিন্ন সরকারি পরীক্ষা থেকে শুরু করে JEE, NEET ও WBJEE পরীক্ষার জন্য বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করা হল। এর নাম দিলাম ‘যোগ্যশ্রী’। আগেও করেছি, ২ হাজার ২৫৪ জন ট্রেনিং নিয়ে কোর্সে সুযোগ পেয়েছে। জেলায়-জেলায় পঞ্চাশ সেন্টার চালু হয়েছে। চাকরির পরীক্ষার ট্রেনিংয়ের জন্য জেলায় দুটি করে মোট ৪৬ সেন্টার করা হচ্ছে।” এবার সেই প্রকল্পে জেনারেল বা সাধারণ পড়ুয়াদের অন্তর্ভুক্তিকরণে খুশি প্রায় সকলেই। উল্লেখ্য, এর আগেও ছাত্রছাত্রীদের জন্য ‘কন্যাশ্রী’, ‘সবুজসাথী’, ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ডে’র মতো একাধিক প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: খাস কলকাতায় নাবালিকাদের দিয়ে ম্যাসাজের টোপ দিয়ে মধুচক্র! পুলিশের জালে ২]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার