আজ বৃষ্টিতে ফের ভিজছে Kolkata, রাজ্যের এই পাঁচ জেলায় ভারী বর্ষণের সতর্কতা

10:40 AM Aug 04, 2021 |
Advertisement

নব্যেন্দু হাজরা: কলকাতা-সহ ফের গোটা রাজ্যে বৃষ্টির পূর্বাভাস। আজ বুধবার এবং আগামিকাল ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানাল আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Report)। উত্তরবঙ্গের পাঁচটি জেলায় জারি ভারী বৃষ্টির সর্তকতাও।

Advertisement

হাওয়া অফিস সূত্রে খবর, এদিন রাজ্যজুড়েই থাকবে মেঘলা আকাশ। উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের উপকূলেও ভারী বর্ষণের সম্ভাবনা। কলকাতা-সহ বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আজ সকালেই হালকা বৃষ্টিতে ভিজেছে তিলোত্তমা ও আশপাশের জেলাগুলি। দিনভর এমনই আবহাওয়া থাকবে বলে খবর।

কলকাতায় (Kolkata) বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে বলেই জানাচ্ছেন আবহবিদরা। সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৪ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ০.৫ মিলিমিটার।

Advertising
Advertising

[আরও পড়ুন: একলাফে অনেকটা বাড়ল দেশের দৈনিক Corona সংক্রমণ, চিন্তা বাড়াচ্ছে ঊর্ধ্বমুখী R-Factor]

এদিকে উত্তরবঙ্গের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সর্তকতা জারি হয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা ও মাঝারি বৃষ্টি হবে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও। দক্ষিণবঙ্গের উপকূলের জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। বুধবার দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে নদীয়া এবং বীরভূমেও।

আবহবিদরা জানাচ্ছেন, উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা মৌসুমী অক্ষরেখার বিহারের পাটনা থেকে মালদহের উপর দিয়ে অরুণাচল প্রদেশ হয়ে উত্তর বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত। তার জেরেই হচ্ছে বৃষ্টি। বৃহস্পতিবারও ভারী বৃষ্টির সম্ভাবনা দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। ওড়িশা সংলগ্ন জেলাগুলিতেও বৃষ্টির প্রভাব বাড়বে। দক্ষিণবঙ্গের বাকি জেলাযতেও থাকবে মেঘলা আকাশ। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথাও শোনাচ্ছে হাওয়া অফিস।

[আরও পড়ুন: রাত পর্যন্ত বার খুলে রাখার ‘শাস্তি’, দু’মাস মদ বিক্রি করতে পারবে না কলকাতার ২ অভিজাত হোটেল]

Advertisement
Next