কয়েক ঘণ্টার মধ্যে বৃষ্টিতে ভিজতে পারে রাজ্যের তিন জেলা, বইবে ঝোড়ো হাওয়াও

11:20 AM May 09, 2021 |
Advertisement

নব্যেন্দু হাজরা: আর মাত্র কয়েক ঘণ্টা। তার পরেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে ভিজতে পারে রাজ্যের তিন জেলা (Three Districts)। বইতে পারে ঝোড়ো হাওয়াও। যার জেরে উইকএন্ডের তাপমাত্রার পারদও খুব বেশি চড়বে না বলে পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। কোন তিন জেলায় বইবে ঝোড়ো হাওয়া? বৃষ্টিতে ভিজবে কোন জেলার মাটি?

Advertisement

রবিবার সকালের আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে, আর কয়েক ঘণ্টার মধ্যে বীরভূম, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়ার কিছু অংশে বৃষ্টি হতে পারে। সঙ্গ দেবে বজ্রবিদ্যুৎ ও ঝোড়ো হাওয়া। যার জেরে এই জেলাগুলিতে বেশকিছুটা নামতে পারে তাপমাত্রার পারদ। কলকাতায় বৃষ্টির সম্ভবনা না থাকলেও ঝোড়ো হাওয়া বইতে পারে বলছে হাওয়া অফিস। সকাল থেকেই মেঘলা আকাশ। তবে গরম রয়েছে ভালই। বিকেলের দিকে কমতে পারে তাপমাত্রা।

[আরও পড়ুন: করোনা আতঙ্কে এগিয়ে এলেন না কেউ, BJP নেতার শেষকৃত্য সারলেন তৃণমূল কর্মীরাই]

আবহাওয়া দপ্তর বলছে, দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন হতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ হতে পারে ৮৯ শতাংশ। যার জেরে অস্বস্তি বাড়বে। ঝোড়ো হাওয়া বইলে পরিস্থিতি কিছুটা বদলাতে পারে।

Advertising
Advertising

চৈত্রের শেষ থেকেই ঝোড়ো ইনিংস খেলছে গরম। গরমের রক্তচক্ষুতে নাজেহাল বঙ্গবাসী। বাড়তে থাকা আর্দ্রতায় অস্বস্তি আরও বেড়েছে। তবে গত সপ্তাহের শেষ থেকে মেঘলা আকাশ, ঝড়-বৃষ্টির দাপটে পরিস্থিতি খানিকটা বদলায়। দিন কয়েকের জন্য স্বস্তি পেয়েছে আমজনতা। এদিনের ঝড়-বৃষ্টি সেই আমেজকে বজায় রাখবে বলে মনে করছে হাওয়া অফিস।

[আরও পড়ুন: কোভিড মোকাবিলায় তৎপরতা, শপথ নিয়েই কাজে হাত দিলেন তারকা বিধায়ক রাজ]

প্রসঙ্গত, আর কিছুদিনের মধ্যেই বর্ষা আসতে চলেছে রাজ্যে। এমনটা আগেই জানিয়ে দিয়েছে মৌসম ভবন। প্রতিবছরই কোনও না কোনও কারণে বর্ষার বঙ্গে আসা পিছিয়ে যায়। তবে এবার আর দেরির সম্ভাবনা নেই। আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে, নিয়ম মেনে ১ জুন কেরলে বর্ষা ঢুকবে। আর তার এক সপ্তাহের মধ্যেই বঙ্গেও বৃষ্টির দেখা মিলবে। জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে দেশে বার্ষিক বৃষ্টি হবে প্রায় ৭০ শতাংশ।

Advertisement
Next