shono
Advertisement

‘AC ছাড়া কাজ করা যাচ্ছে না’, কর্মবিরতি উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার কর্মীদের একাংশের

গরমে পাখার হাওয়ায় কাজ করা যাচ্ছে না, দাবি কর্মীদের।
Posted: 07:28 PM Apr 18, 2023Updated: 07:28 PM Apr 18, 2023

বিক্রম রায়, কোচবিহার: ফ্যানের হাওয়ায় কাজ করা যাচ্ছে না। ভাড়া করে হলেও এসি এনে দিতে হবে। গরমে হাঁসফাঁস হয়ে কার্যত এই দাবিতে আন্দোলনে নেমেছেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের কোচবিহার ডিভিশনের স্থায়ী কর্মীরা। মঙ্গলবার এই দাবিতে সেন্ট্রাল বাস টার্মিনাসে অবস্থিত ডিভিশনাল অফিসের কর্মীরা কর্মবিরতি করে ধরনা কর্মসূচি পালন করেন।

Advertisement

শীতাতপ ব্যবস্থা চালু করার দাবিতে সরকারি দপ্তরে আন্দোলন পূর্বে কোচবিহারের বাসিন্দারা দেখেননি। স্বাভাবিকভাবে এই আন্দোলন নিয়ে শোরগোল পড়েছে। যদিও পরিবহণ দপ্তরের একাংশ কর্মীরা প্রশ্ন তুলেছেন। এই গরমেই তো সহ্য করে বাসে পরিষেবা দিচ্ছেন কর্মীরা। সেই আয় দিয়ে সংস্থা পরিচালিত হয়। কাজেই কাঁচের ঘরে বসা কর্মীদের জন্য যদি শীতাতপ ব্যবস্থা থাকে, তবে বাসের কর্মীদের ক্ষেত্রে কী হবে?

[আরও পড়ুন: ‘মিড ডে মিলে নয়ছয় নয়, সাশ্রয় হয়েছে’, হিসেব দিয়ে কেন্দ্রকে পালটা ব্রাত্য বসুর]

যদিও এই বিতর্কিত প্রসঙ্গ এড়িয়ে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিয়মের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, কেন্দ্রীয় বাস টার্মিনাসে কোচবিহার ডিভিশন স্থানান্তর করা হয়েছে। সেখানে দোতালায় রোদের সময় কর্মীদের সমস্যা হচ্ছে বলে তিনি শুনেছেন। তবে শীতাতপ ব্যবস্থা চালু করার মত পরিস্থিতি সংস্থার এই মুহূর্তে নেই। যদি করা হয় তাহলে সমস্ত ডিভিশনের ক্ষেত্রেই তা করতে হবে। শুধুমাত্র কোচবিহার ডিভিশন ব্যতিক্রমী হবে না। তাই আপাতত ছাদের ওপর টিনের শেড তৈরি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঘরে যাতে হাওয়া-বাতাস ঢোকে তার জন্য বন্ধ করে রাখা ঘরের ভেন্টিলেটর খুলে দেওয়ার জন্য তিনি আধিকারিকদের নির্দেশ দিয়েছেন।

বিক্ষোভকারীদের পক্ষ থেকে সংযুক্তা নাগ বলেন,”অ্যাকাউন্ট সেকশন-সহ গুরুত্বপূর্ণ বিভাগগুলি এখানে রয়েছে। কর্মী সংকটের কারণে একেক জনকে একাধিক কাজ দেখতে হচ্ছে। অথচ চরম গরমের মধ্যে সেখানে থেকে কাজ করা সম্ভব হচ্ছে না। চারিদিক থেকে গরমে নিঃশ্বাস বন্ধ হবার মতো পরিস্থিতি তৈরি হয়ে যাচ্ছে।” গরমে একজন ইতিমধ্যে অসুস্থ হয়ে পড়েছেন। তাঁর চিকিৎসা করানো হয়েছে। তাই তাঁরা চাইছেন অফিসে এসির ব্যবস্থা করে দেওয়া হোক। ভাড়া করে হলেও অন্তত দু’ মাসের জন্য এসি আনা হোক। তা না হলে নিচে ঠান্ডা পরিবেশে কাজের ব্যবস্থা করে দেওয়া হোক। মূলত এই দাবিতেই তারা বাধ্য হয়ে আন্দোলন করছেন।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি: তৃণমূলের আরও এক বিধায়কের বিরুদ্ধে CBI তদন্ত, অনুমতি হাই কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement