shono
Advertisement
Liluah Railway Workshop

‘দ‌্য মোস্ট পেনফুল পিকচার অফ ২০২৪’, রেলের বিশ্বকর্মা পুজোর থিমে নারী নির্যাতন

লিলুয়া রেলওয়ে ওয়ার্কশপে বিশ্বকর্মার আরাধনায় ফুটে উঠেছে প্রতিবাদের চিত্র।
Published By: Paramita PaulPosted: 08:25 PM Sep 16, 2024Updated: 08:25 PM Sep 16, 2024

সুব্রত বিশ্বাস: আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের নাম না করেই প্রতিবাদের নানা চিত্র ফুটে উঠল বিশ্বকর্মা পুজোর থিমে। লিলুয়া রেলওয়ে ওয়ার্কশপে বিশ্বকর্মার আরাধনায় ফুটে উঠেছে প্রতিবাদের চিত্র। স্ক্র‌্যাপ লোহার সরঞ্জাম ওয়েলডিং করেও ফুটিয়ে তোলা হয়েছে সেই চিত্রগুলি।

Advertisement

নারী নির্যাতনের একাধিক ছবি যেমন দেখানো হয়েছে সেখানে। তেমনই মহিলা চিকিৎসকদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের ছবিও আঁকা হয়েছে দেবতার পশ্চাৎপটে। তবে কোথাও ‘জাস্টিস’ চাওয়া হয়নি। তার বদলে ছবিতে লেখা হয়েছে ‘দ‌্য মোস্ট পেনফুল পিকচার অফ ২০২৪’। ওয়ার্কশপে এই চিত্র আর জি করের প্রেক্ষাপটে নয় বলে দাবি করেছেন চিফ ওয়ার্কস ম‌্যানেজারের। তিনি বলেন, "আর জি কর থিম নয়। তবে ওয়ার্কশপে একাধিক পেন্টিং বিভাগ রয়েছে। রয়েছেন শিল্পীরাও। তাই তারা যদি শিল্পকর্মে নারী সুরক্ষার আহ্বান জানান তাতে আপত্তির কিছু নেই।"

লিলুয়া ওয়ার্কশপে দক্ষ শিল্পীদের এই প্রতিবাদী চিত্র নারী সুরক্ষায় সচেতন করার জন‌্য বলে মনে করেছেন পূর্ব রেলের মেনস ইউনিয়নের সাধারণ সম্পাদক অমিত ঘোষ। তিনি বলেন, "রেলে অসংখ‌্য মহিলা কর্মী রয়েছে। তাঁরাও নানা ভাবে হয়রান হন। পরিস্থিতি দেখার জন‌্য রেলে ওমেনস হ‌্যারাসমেন্ট কমিটিও রয়েছে। এটা সচেতনতার এক ছবি।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের নাম না করেই প্রতিবাদের নানা চিত্র ফুটে উঠল বিশ্বকর্মা পুজোর থিমে।
  • লিলুয়া রেলওয়ে ওয়ার্কশপে বিশ্বকর্মার আরাধনায় ফুটে উঠেছে প্রতিবাদের চিত্র।
  • স্ক্র‌্যাপ লোহার সরঞ্জাম ওয়েলডিং করেও ফুটিয়ে তোলা হয়েছে সেই চিত্রগুলি।
Advertisement