shono
Advertisement

উত্তুরে হাওয়ার দাপট শেষ? বুধবার থেকে রাজ্যজুড়ে শীত-বৃষ্টি, চাষে ক্ষতির আশঙ্কা

শীত অনুভূত হলেও মঙ্গলবার থেকেই তাপমাত্রার পারদ উর্ধ্বমুখী।
Posted: 09:30 AM Jan 16, 2024Updated: 01:23 PM Jan 16, 2024

নিরুফা খাতুন: সংক্রান্তির শীতের (Winter) স্পেল ক্ষণস্থায়ী। রবি ও সোমবার ঠান্ডার দাপট মঙ্গলবার থেকেই প্রায় উধাও। এদিন সকালে কুয়াশা (Fog) ও উত্তুরে হাওয়ায় কনকনে শীত অনুভূত হলেও বেলার দিকে হাওয়া বদলের পূর্বাভাস। আলিপুর হাওয়া অফিসের (Alipore Weather office)পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার দিনের দ্বিতীয়ার্ধ থেকেই তাপমাত্রার পারদ চড়বে। বুধবার থেকে রাজ্যজুড়ে বৃষ্টি শুরু হবে। উত্তরের পাঁচ জেলা ও উপকূলীয় জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবারও চলবে হালকা থেকে মাঝারি বৃষ্টি। যার জেরে একেবারে ফিকে হবে উত্তুরে হাওয়া, কমবে শীত।

Advertisement

আবহাওয়া দপ্তর সূত্রে জানা যাচ্ছে, মঙ্গলবার থেকেই নতুন করে উত্তর-পশ্চিম ভারতে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকতে শুরু করবে। এছাড়া দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে আরেকটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। উভয়ের প্রভাবে পূবালী হাওয়ার দাপট বাড়বে। বৃষ্টি (Rain) শুরু হবে। কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বীরভূম, নদিয়া বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। ওদিকে উত্তরের দার্জিলিং, কালিম্পংয়ে আগামী ২৪ ঘণ্টায় হালকা বৃষ্টি হবে। তবে সকালের দিকে কুয়াশার দাপট থাকবে আগামী কয়েকদিন। তাপমাত্রা গড়ে ৪ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত বাড়তে পারে। দার্জিলিং ও সিকিমের উঁচু পার্বত্য এলাকায় তুষারপাতের (Snowfall) সম্ভাবনাও রয়েছে।

[আরও পড়ুন: কুণালকে কুরুচিকর মন্তব্য, শিশির অধিকারীকে সমন আদালতের]

বুধ, বৃহস্পতির পর সপ্তাহান্তেও পূর্ব মেদিনীপুরের মতো উপকূলীয় অঞ্চলে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। আর অসময়ের এই বৃষ্টি ফসলের ক্ষতির হওয়ার আশঙ্কা প্রবল। ধান ও সবজি চাষ (Cultivation) ব্যাহত হতে পারে আশঙ্কার কথা শুনিয়েছে হাওয়া অফিস। তাছাড়া কুয়াশারক দাপট জারি থাকলেও চাষের কাজ ব্যাহত হবে। ফলে মাঘের শুরুতে শীত-বৃষ্টির পূর্বাভাসে কপালে চিন্তার ভাঁজ চাষিদের।

[আরও পড়ুন: ১৯-এ মহামিছিল কলকাতায়, DA-র দাবি না মানলে সরকারি অফিসে ‘অচলাবস্থা’, হুঁশিয়ারি সংগ্রামী যৌথ মঞ্চের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার