shono
Advertisement
WB Weather Update

সর্বোচ্চ ১৩৫ কিমি বেগে হাওয়া, ভাসতে পারে দক্ষিণবঙ্গ, চিন্তা বাড়াচ্ছে ঘূর্ণিঝড় 'ডানা'

মৎস্যজীবীদের সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
Published By: Sayani SenPosted: 10:40 AM Oct 21, 2024Updated: 02:14 PM Oct 21, 2024

নিরুফা খাতুন: ক্রমশ শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় 'ডানা'। তার প্রভাবে দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। বুধবার থেকে শুক্রবারের মধ্যে ধেয়ে আসছে দুর্যোগ। উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। মৎস্যজীবীদের সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে পরিস্থিতি সামাল দিতে প্রস্তুত প্রশাসন।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সোমবার তা নিম্নচাপে পরিণত হবে উত্তর আন্দামান সাগর ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। মঙ্গলবার মধ্য বঙ্গোপসাগরেই গভীর থেকে নিম্নচাপে পরিণত হবে। বুধবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর পর শক্তি বাড়িয়ে ওড়িশা থেকে বাংলাদেশের যেকোনও উপকূলেই স্থলভাগে প্রবেশ করতে পারে ঘূর্ণিঝড়।

মঙ্গলবার দুপুর পর্যন্ত দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। বিকেলের পর থেকে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা। বুধবার থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভিজতে পারে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা। বইতে পারে ঝোড়ো হাওয়া। বুধবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বৃহস্পতিবার অতি ভারী বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম। পরবর্তী কয়েকদিন দক্ষিণবঙ্গে মূলত ওড়িশা ও উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা।

বৃষ্টির পাশাপাশি বইতে পারে ঝোড়ো হাওয়া। হাওয়ার গতিবেগ প্রতি ঘন্টায় ১২০ কিলোমিটার সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। সমুদ্র উত্তাল থাকবে। তাই সোমবার থেকে বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এদিকে, চলতি সপ্তাহে উত্তরবঙ্গ জুড়েও ফের বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং থেকে মালদহ সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা বাড়বে বুধবার থেকে। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সর্বোচ্চ ১৩৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া।
  • ভাসতে পারে দক্ষিণবঙ্গ। চিন্তা বাড়াচ্ছে ঘূর্ণিঝড় 'ডানা'।
  • মৎস্যজীবীদের সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
Advertisement