shono
Advertisement

সংক্রান্তিতে কুয়াশার দাপট, হাড়কাঁপানো শীতেও রাজ্যে উর্ধ্বমুখী তাপমাত্রা

মঙ্গলবার থেকে ফের আবহাওয়া বদলের ইঙ্গিত, শীতের স্পেল আর কদিন?
Posted: 10:43 AM Jan 15, 2024Updated: 02:15 PM Jan 15, 2024

নিরুফা খাতুন: মকর সংক্রান্তিতে ঠান্ডার (Cold) দাপট রাজ্যে, সেইসঙ্গে ঘন কুয়াশা (Dense Fog)। ঠান্ডার আমেজ অনুভূত হলেও রাজ্যে তাপমাত্রার পারদ সামান্য উর্ধ্বমুখী। আগামী দিনে তা ক্রমশ বাড়বে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipore Weather Office) । কমবে শীতের দাপট। আবহাওয়াবিদদের পূর্বাভাস, মঙ্গলবার পর্যন্ত শীতের স্পেল থাকবে। মেঘলা আকাশ, বাড়বে তাপমাত্রা। আগামী ২, ৩ দিনে চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। বুধবার ও বৃহস্পতিবার হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

Advertisement

দক্ষিণ ভারত থেকে উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর বিদায় পর্ব শুরু হয়েছে। তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও কেরালা থেকে মৌসুমী বায়ুর বিদায় শুরু হয়েছে।নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে ঢুকতে পারে মঙ্গলবার। শ্রীলঙ্কার কাছে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। পশ্চিমের জেলাগুলির শৈত্যপ্রবাহ। পুরুলিয়া, বাঁকুড়ার তাপমাত্রা নামল ছ ডিগ্রির নিচে। দক্ষিণবঙ্গে সোমবার ঘন কুয়াশা। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানের পাশাপাশি কলকাতা ও দুই ২৪ পরগনায় কুয়াশার দাপট। দৃশ্যমানতা কোথাও কোথাও ২০০ মিটারের নিচে নেমে গেছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিষ্কার আকাশ।

[আরও পড়ুন: ভ্রমণের নামে ‘চিকেন নেক’ পর্যবেক্ষণ চিনা সেনা কর্তাদের!]

তবে সকাল থেকে কুয়াশার দাপটে যান চলাচল ব্যাহত। দৃশ্যমানতা কম থাকায় গাড়ি, ট্রেনের গতি অত্যন্ত কম। ট্রেন অনেকটা বিলম্বে চলছে। এদিকে বিমানবন্দরগুলির পরিস্থিতিও খারাপ। ঘন কুয়াশা দাপটে বিমান পরিষেবা ব্যাহত। একাধিক উড়ান বাতিল, বেশ কিছু উড়ান অনেকটা দেরিতে চলছে। সবমিলিয়ে পরিবহণ পরিষেবা এদিন যথেষ্ট ধাক্কা খেয়েছে।

মঙ্গলবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন। বৃষ্টির সম্ভাবনা দুই উপকূলীয় জেলা দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়া জেলাতে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি বিক্ষিপ্তভাবে হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারের হালকা বৃষ্টি ও ঘন কুয়াশা থাকবে।

[আরও পড়ুন: হেরে ক্ষুব্ধ ‘চিনপন্থী’ মুইজ্জু, ভারতীয় সেনা হঠানোর ডেডলাইন দিল মালদ্বীপ]

কলকাতায় (Kolkata) শীতের স্পেল আরও ২৪ থেকে ৪৮ ঘন্টা। তবে তাপমাত্রা ক্রমশ বাড়বে, কমবে শীতের কাঁপন। মঙ্গলবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন। বুধ ও বৃহস্পতিবার কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৯ ডিগ্রি। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৫৫ থেকে ৯৬ শতাংশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার