shono
Advertisement

ফেব্রুয়ারির শেষে সাগরদিঘিতে উপনির্বাচন, বদলে গেল মাধ্যমিক পরীক্ষার সূচি

জেনে নিন পরীক্ষার নতুন দিনক্ষণ।
Posted: 09:11 PM Jan 19, 2023Updated: 09:16 PM Jan 19, 2023

দীপালি সেন: পরিবর্তন করা হল চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার সূচি (Madhyamik Exam 2023)। মধ্যশিক্ষা পর্ষদের দেওয়া সূচি অনুযায়ী, চলতি বছর ২৭ ফেব্রুয়ারি, সোমবার হওয়ার কথা ছিল ইতিহাস পরীক্ষা। কিন্তু ওই দিন মুর্শিদাবাদের সাগরদিঘি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন (By-Election) ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সেই কারণেই ইতিহাস বিষয়ের পরীক্ষাটি ২৭ ফেব্রুয়ারি হবে না। পরিবর্তে পরীক্ষা হবে ১ মার্চ। বৃহস্পতিবার নয়া বিজ্ঞপ্তিতে এমনই জানাল মধ্যশিক্ষা পর্ষদ।

Advertisement

133186131310695228 (1)

বুধবার জাতীয় নির্বাচন কমিশন উত্তর-পূর্বের তিন রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছে। ১৬ ফেব্রুয়ারি ও ২৭ ফেব্রুয়ারি ভোট। সেইসঙ্গে মুর্শিদাবাদের সাগরদিঘি (Sagardighi) বিধানসভা কেন্দ্রেও উপনির্বাচন ঘোষণা করা হয়েছে ২৭ ফেব্রুয়ারি। ওইদিন মাধ্যমিকের ইতিহাস (History) পরীক্ষার নির্ধারিত দিন ছিল।

[আরও পড়ুন: স্রেফ রাইফেলের বাট দিয়ে ৩ সশস্ত্র ডাকাতকে নাস্তানাবুদ! ভাইরাল দুই বীরাঙ্গনা কনস্টেবলের ভিডিও]

ইতিহাস পরীক্ষার দিন উপনির্বাচনের বিষয়টি নজরে আসতেই বুধবার মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) সভাপতি  রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, সম্পূর্ণ বিষয়টি খতিয়ে দেখে, সামগ্রিক পরিস্থিতির পর্যালোচনা করে সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলোচনা মাফিক সিদ্ধান্ত নেওয়া হবে পরীক্ষার দিন বদল নিয়ে। সেইমতো  শীঘ্রই বিজ্ঞপ্তি জারি করা হবে। 

[আরও পড়ুন: ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় ভারত, কিন্তু…’, পাকিস্তানকে বার্তা দিলেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র]

বৃহস্পতিবারই পর্ষদের তরফে সংশ্লিষ্ট দিনের পরীক্ষার দিন বদলের কথা জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, ইতিহাস বিষয়ের পরীক্ষাটি ২৭ ফেব্রুয়ারির বদলে ১ মার্চ হবে।  দিন বদল হলেও, পরীক্ষার সময় ও স্থান একই থাকবে। মাধ্যমিকের পরীক্ষা সূচির বাদবাকি অংশ অপরিবর্তিত থাকবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।  পর্ষদ সভাপতি বলেন, ‘‘শিক্ষা দপ্তরকে জানিয়ে এবং জেলা ও পর্ষদের সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলাপ-আলোচনা করেই দিন পরিবর্তন করা হয়েছে।’’ প্রসঙ্গত, গত ২৯ ডিসেম্বর প্রয়াত হন রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী তথা সাগরদিঘির বিধায় সুব্রত সাহা। তাই সাগরদিঘিতে উপনির্বাচন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার