Advertisement

Weather Update: বিদায় নিচ্ছে বর্ষা! দক্ষিণবঙ্গে শীতের আমেজ, রাতে কমবে তাপমাত্রাও

11:37 AM Oct 23, 2021 |

নব্যেন্দু হাজরা: দীর্ঘ ভোগান্তির পর বাংলা থেকে অবশেষে বিদায় নিচ্ছে বর্ষা। সপ্তাহান্তের সকালে রাজ্যের একাধিক জেলায় শীতের আমেজ। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হেমন্তের পরিবেশ।

Advertisement

আপাতত দক্ষিণবঙ্গে (South Bengal) বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানাল আলিপুর আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় শুষ্ক আবহাওয়া। এদিন সকালে বিক্ষিপ্তভাবে সামান্য কুয়াশাও পড়েছিল। রাতের দিকে কমবে তাপমাত্রা। দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস না থাকলেও উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। মালদা ও দিনাজপুরে আবহাওয়া থাকবে শুষ্ক।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: বেলঘড়িয়ায় ট্রেনের ধাক্কায় মৃত ২ যুবক, ছিনতাইবাজের ধাক্কায় ট্রেন থেকে পড়ে গেলেন মহিলা]

কলকাতাতেও (Kolkata Weather Update) এদিন আকাশ পরিষ্কার থাকবে। রাতের দিকে তাপমাত্রা কমবে। সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৫ ডিগ্রি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।

আবহবিদরা জানাচ্ছেন, দক্ষিণবঙ্গের মতোই বাংলার বাকি অংশ থেকেও শীঘ্রই বিদায় নেবে বর্ষা। বর্ষা বিদায় নেবে উত্তর বঙ্গোপসাগর উত্তর-পূর্ব ভারত এবং ওড়িশা থেকেও। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, গোয়া, কর্ণাটকের কিছু অংশ থেকে বর্ষা (Rainy Season) বিদায় পর্ব শুরু হবে। পরিস্থিতি অনুকূল থাকায় ২৬ অক্টোবরের মধ্যেই পুরো দেশ থেকে বর্ষা বিদায় নেওয়ার সম্ভাবনা রয়েছে। আর বর্ষা বিদায় পর্ব শুরু হতেই আবার উত্তর-পশ্চিম ভারতে আসতে শুরু করেছে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা। যার প্রভাবে জম্মু-কাশ্মীর, লাদাখ ও হিমাচল প্রদেশের কিছু অংশে তুষারপাত হতে পারে। এদিন সকালে গুলমার্গে তৃষারপাত হয়।

[আরও পড়ুন: WB Bypolls: ‘ধর্ম নিয়ে বিজেপির খেলা বন্ধ হওয়া দরকার’, শান্তিপুরে গিয়ে শুভেন্দুকে পালটা পার্থর]

তবে ঘূর্ণাবর্ত থাকার কারণে দক্ষিণ ভারতকে এখনই আলবিদা জানাচ্ছে না বৃষ্টি। আগামী কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। বৃষ্টি হবে তামিলনাড়ু, পুডুচেরি অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কেরল ও করাইকালে।

Advertisement
Next