shono
Advertisement

২০ কোটি টাকার কুকুর! বিরল প্রজাতির সারমেয় কিনে চমকে দিলেন বেঙ্গালুরুর ব্যক্তি

ককেসিয়ান শেফার্ড কুকুরটির বয়স দেড় বছর।
Posted: 07:05 PM Jan 07, 2023Updated: 09:16 PM Jan 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিচিত্র দেশের বিচিত্র ঘটনা! যে দেশে রেশনের বিনামূল্যের চাল খায় বিরাট সংখ্যক মানুষ, সেখানেই কোটি টাকা দামের কুকুর পোষেন কেউ। সম্প্রতি ২০ কোটি টাকা দিয়ে ককেসিয়ান শেফার্ড কুকুর (Caucasian Shepherd Dog) কিনেছেন বেঙ্গালুরুর (Bengaluru) এক ব্রিডার। ভারতে খুবই বিরল ব্রিডের এই কুকুরটি কিনেছেন ইন্ডিয়ান ডগ ব্রিডার্স অ্যাসোসিয়েশনের (Indian Dog Breeders’ Association) প্রেসিডেন্ট সতীশ। বেঙ্গালুরুতে তাঁর বড়সড় ‘কেনাল’ (বিভিন্ন ব্রিডের কুকুর রাখার ঘর) রয়েছে। জানা গিয়েছে, ত্রিবান্দ্রামের (Trivandrum) পাশাপাশি বেশ কয়েকটি অনুষ্ঠানে সেরা ব্রিডের কুকুর হিসেবে ৩২ টি মেডেল জিতেছে ককেসিয়ান শেফার্ড।

Advertisement

সতীশ কুকুরটি কিনেছেন হায়দরাবাদের (Hyderabad) এক ব্রিডারের থেকে। ককেসিয়ান শেফার্ড কুকুরটির নাম কাডাবম হায়দার। বয়স দেড় বছর। উল্লেখ্য, একটি পূর্ণ বয়স্ক ককেসিয়ান শেফার্ডের ওজন হতে পারে ৪৪ থেকে ৭৭ কেজি অবধি। উচ্চতা হতে পারে ২৩ থেকে ৩০ ইঞ্চি পর্যন্ত। সাধারণত ১০ থেকে ১২ বছর বাঁচে এরা। জর্জিয়া, আর্মেনিয়া, ওসেটিয়া এবং রাশিয়ার কিছু এলাকায় পাওয়া যায় এই ধরনের সারমেয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই প্রজাতির কুকুর বাড়ি পাহারায় দুরন্ত। চোরেদের হাত থেকে সম্পত্তি রক্ষায় সিদ্ধহস্ত। এমনকী ছোট আকারের প্রিডেটরের বিরুদ্ধেও লড়তে সক্ষম এরা।

[আরও পড়ুন: শিশুর আবেগকে প্রাধান্য, ট্রেনে ফেলে যাওয়া খেলনা বাড়ি পৌঁছে দিল আরপিএফ]

২০ কোটি টাকায় ককেসিয়ান শেফার্ড কেনার পর নিজের প্রতিক্রিয়ায় বেঙ্গালুরুর বাসিন্দা ব্রিডার সতীশ বলেছেন, “হায়দার খুব বড় আকারের কুকুর। খুবই বন্ধুত্বপূর্ণ। বর্তমানে আমার বাড়িতেই রয়েছে। এয়ার কন্ডিশন ঘরে থাকে।” উল্লেখ্য, এর আগেও দামি ব্রিডের কুকুর কিনেছেন সতীশ। ২০১৬ সালে তিনি দু’টি কোরিয়ান মাসটিফ কিনেছিলেন। এই প্রজাতির কুকুরের দাম ১ কোটি টাকা। চিন থেকে ভারতে আনা হয়েছিল কুকুরগুলিকে। বিমানবন্দর থেকে রোলস রয়েস গাড়িতে চাপিয়ে করে কোরিয়ান কুকুর দু’টিকে বাড়িতে নিয়ে আসেন বেঙ্গালুরুর ব্রিডার।

[আরও পড়ুন: ১৩ বছরের ছাত্রীর প্রেমে হাবুডুবু ৪৭-এর শিক্ষক! প্রেমপত্র হাতে থানায় নাবালিকার বাবা-মা]

কোরিয়ান মাসটিফ ছাড়াও তিব্বতিয়ান মাসটিফ বহুমূল্য কুকুর। তার দামও কোটি টাকায়। তিব্বতের পাহাড়ে উৎপত্তি হওয়া এই কুকুর আকারে বিশাল হয়ে থাকে। তিব্বতিয়ান মাসটিফকে তিব্বতিয়ান পাহাড়ের আদিবাসীরা মূলত নেকড়ে এবং পাহাড়ি বাঘের হাত থেকে নিজেদের রক্ষার্থে ব্যবহার করত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার