shono
Advertisement

আগামী বছরের শুরু থেকে এই শহরে চলবে গোলাপি অটো

মহিলাদের নিরাপত্তার জন্যই এই বিশেষ ব্যবস্থা। The post আগামী বছরের শুরু থেকে এই শহরে চলবে গোলাপি অটো appeared first on Sangbad Pratidin.
Posted: 09:18 PM Nov 09, 2017Updated: 02:25 PM Sep 25, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর ৩১ জানুয়ারি। বর্ষবরণের রাতে বেঙ্গালুরুর মতো শহরে রাস্তায় প্রকাশ্যে হেনস্তার শিকার হয়েছিলেন একাধিক মহিলা। যে ঘটনায় মুখ পুড়েছিল কর্ণাটক সরকার এবং পুলিশ প্রশাসনের। এবার সেখানেই মেয়েদের সুরক্ষার জন্য বিশেষ পদক্ষেপ করতে চলেছে প্রশাসন। আর সেটা শুরু হতে চলেছে আগামী বছর ১ জানুয়ারি থেকে। বছরের প্রথম দিন থেকে বেঙ্গালুরুতে চলবে গোলাপি রংয়ের অটো।

Advertisement

[শীতের কলকাতায় নয়া অতিথি, ওয়াটার-ট্যাক্সি চেপে গঙ্গাবক্ষে ভ্রমণের সুযোগ]

জানা গিয়েছে, এই ধরনের অটোতে চড়ার সুযোগ পাবেন কেবল মহিলা এবং শিশুরা। নিরাপত্তার খাতিরে থাকবে সিসিটিভি ক্যামেরা এবং জিপিএস ট্র্যাকিং সিস্টেম। এছাড়া এই অটোগুলি চালানোর ভার থাকবে মহিলাদের উপরেই। পথ, ঘাটে ভিড় বাসে চলাচলের সময় অনেক সময় পুরুষ যাত্রীদের হাতে হেনস্তার শিকার হন মহিলারা। কখনও প্রতিবাদ করেন, কখনও আবার মুখ বুজে সহ্য করতে বাধ্য হন। কিন্তু আগামিদিনে মহিলাদের যাতে এধরনের কোনও অবস্থার সম্মুখীন হতে না হয়, তাই এই ব্যবস্থা করতে চলেছে কর্ণাটক সরকার।

[ট্রেনে অতিরিক্ত মহিলা কামরার প্রতিবাদে পুরুষ যাত্রীরা, রণক্ষেত্র ক্যানিং শাখা]

প্রায় ৪০০টি এরকম অটো চলবে বেঙ্গালুরুর রাস্তায়। সরকারি প্রকল্পের সাহায্যেই এই অটোগুলি তুলে দেওয়া হবে মহিলাদের হাতে। প্রয়োজনে ভরতুকি দেবে সরকার। এর আগে দেশের মধ্যে প্রথম এই শহরেই মহিলাদের জন্য ১০০০টি বিশেষ পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছিল। এছাড়া মহিলাদের নিরাপত্তার জন্য গোলাপি রংয়ের পুলিশের বিশেষ গাড়িরও ব্যবস্থা করা হয়েছিল।

[চলচ্চিত্র উৎসব: আন্তর্জাতিক আঙিনায় বাংলাকে তুলে ধরবে এই ছবিগুলি]

The post আগামী বছরের শুরু থেকে এই শহরে চলবে গোলাপি অটো appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার