সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন বদলেছে। দেওয়াল লিখন (যদিও এটা বাংলার বাইরে সেভাবে হয়ই না) কিংবা জনসভার পাশাপাশি অনলাইন মঞ্চের গুরুত্ব বাড়ছে। আর সেই মঞ্চকে সবচেয়ে বেশি কাজে লাগিয়েছে বিজেপি। গুগল ও এর ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউবে প্রথমবারের জন্য বিজ্ঞাপন বাবদ কোনও ভারতীয় রাজনৈতিক দলের খরচ ১০০ কোটি ছাড়াল!
২০১৮ সালের ৩১ মে বিশ্বের একনম্বর সার্চ ইঞ্জিনের তরফে গুগল অ্যাডস ট্রান্সপ্যারেন্সি রিপোর্ট পেশ করা শুরু হয়। সেই থেকে ধরলে ২৫ এপ্রিল পর্যন্ত বিজেপি (BJP) গুগল (Google) ও ইউটিউব (Youtube) মিলিয়ে ১০১ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে। সব মিলিয়ে এদেশের রাজনৈতিক দলগুলি এই কয়েক বছরে গুগলে ৩৯০ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে। যার ২৬ শতাংশই গেরুয়া শিবিরের বিজ্ঞাপন।
[আরও পড়ুন: NOTA সর্বোচ্চ ভোট পেলে বাতিল হবে নির্বাচন? কী বলছে সুপ্রিম কোর্ট?]
তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস (Congress)। তারা গুগলে অনলাইন বিজ্ঞাপন বাবদ খরচ করেছে ৪৫ কোটি টাকা। তিন নম্বরে ডিএমকে। এযাবৎ এবিষয়ে তাদের খরচ ৪২ কোটি টাকা। বিআরএস খরচ করেছে ১২ কোটি টাকা। ভোটকুশলী প্রশান্ত কিশোরের ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটির খরচ ৬.৪ কোটি। ওয়াইএসআর কংগ্রেসের খরচ ৬.৪ কোটি। তৃণমূল কংগ্রেস খরচ করেছে ৪.৮ কোটি টাকা।
লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণের শেষে দেখা গিয়েছিল, মেটা ও গুগল মিলিয়ে বিজেপি অনলাইনে বিজ্ঞাপন দিয়েছে ১৪.৭ কোটি টাকা। হাত শিবির খরচ করেছে ১২.৩ কোটি টাকা। এদিকে ডিএমকে ১২.১ কোটি টাকা খরচ করেছে। এর মধ্যে বিজেপির (BJP) ৮১ শতাংশ বিজ্ঞাপন যেখানে গুগলে ঠাঁই পেয়েছে, সেখানে কংগ্রেসও গুগলকেই বেছেছে সিংহভাগ ক্ষেত্রে। তাদের মোট অনলাইন বিজ্ঞাপনের ৭৮ শতাংশই পেয়েছে সুন্দর পিচাইয়ের সংস্থা। এদিকে দ্বিতীয় দফার নির্বাচনের হিসেব বলছে, ১৮ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত সময়কালে গুগলে সবচেয়ে বেশি বিজ্ঞাপন দিয়েছে কংগ্রেস। ৫.৭ কোটি টাকা। বিজেপি খরচ করেছে ৫.৩ কোটি টাকা।