shono
Advertisement

লোকসভার আগে শক্তি বাড়ল NDA’র! বিজেপির সঙ্গে জোট বাধল দেবেগৌড়ার জেডিএস

কর্ণাটকে পালাবদল হতেই ভোলবদল দেবেগৌড়াদের।
Posted: 09:14 AM Sep 08, 2023Updated: 09:14 AM Sep 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চন্দ্রবাবু নায়ডুর (Chandrababu Naidu) পর এইচ ডি দেবেগৌড়া! বিরোধী শিবিরকে ধাক্কা দিয়ে ২০২৪ লোকসভায় বিজেপির সঙ্গে হাত মেলানোর সিদ্ধান্ত নিয়ে ফেললেন প্রাক্তন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, লোকসভায় বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়বে দেবেগৌড়ার দল জেডিএস।

Advertisement

কর্ণাটক বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে পর্যন্ত তিনি নিজেকে প্রবলভাবে বিজেপি (BJP) বিরোধী বলে দাবি করতেন। বিরোধী শিবিরের সব বৈঠকে থাকত তাঁর দল। এমনকী কর্ণাটক বিধানসভা নির্বাচনের প্রচার চলাকালীন কলকাতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখাও করে গিয়েছিলেন দেবেগৌড়ার ছেলে তথা জেডিএসের বর্তমান সুপ্রিমো এইচডি কুমারস্বামী। কিন্তু কন্নড়ভূমে পালাবদল হতেই সুর গিয়েছে তাঁদের।

[আরও পড়ুন: চিনা বাঁধে বন্যার মুখে অরুণাচল প্রদেশ, পালটা দিতে ব্যারেজ তৈরির পরিকল্পনা কেন্দ্রের]

শোনা যাচ্ছে, বিধানসভায় ভরাডুবির পর নিজেদের ভোটব্যাংক পুনরুদ্ধার করার চেষ্টা করছে জেডিএস। জেডিএস (JDS) শীর্ষ নেতৃত্বের ধারণা, বিজেপির সঙ্গে জোট করলে সেরাজ্যে কংগ্রেসকে হারানো সম্ভব। সেকারণেই লোকসভার আগে তাঁরা ভিড়ছেন গেরুয়া শিবিরে। প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবেগৌড়ার(HD Deve Gowda) সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ব্যক্তিগত সম্পর্ক ভাল। সেই সম্পর্ককে কাজে লাগিয়েই জোটের জমি তৈরি হয়েছে। কুমারস্বামী ইতিমধ্যেই মোদি এবং জেপি নাড্ডার সঙ্গে দেখা করে জোট বাঁধার বিষয়টি নিশ্চিত করেছেন।

[আরও পড়ুন: পরীক্ষা দিতে যাওয়ার পথে দুর্ঘটনা, ট্রেনে ওঠার সময় পড়ে দুই পা কাটা গেল ছাত্রীর]

শোনা যাচ্ছে, কর্ণাটকের ২৮টি আসন নিয়ে আসনরফাও মোটামুটিভাবে হয়ে গিয়েছে। ২৮ আসনের মধ্যে ৫টি আসনে লড়ার প্রস্তাব দিয়েছে জেডিএস। এই পাঁচ আসনে বেশ শক্তিশালী জেডিএস। বিজেপিও প্রাথমিকভাবে জেডিএসকে ওই ৫ আসন ছাড়তে রাজি হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement