কেজরির গ্রেপ্তারি নিয়ে হঠাৎ 'উদ্বেগ' জার্মানির! দিল্লি বলল, 'নির্লজ্জ হস্তক্ষেপ'

05:13 PM Mar 23, 2024 | Biswadip Dey
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লি আবগারি দুর্নীতি মামলায় গ্রেপ্তার হয়েছেন অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। আর সেই গ্রেপ্তারি নিয়ে মুখ খুলল জার্মানি। সেদেশের বিদেশ মন্ত্রক জানিয়েছে, তাদের আশা কেজরিওয়াল ন্যায্য ও পক্ষপাতহীন বিচার পাবেন। তাদের এহেন মন্তব্যে অসন্তুষ্ট ভারত। বিদেশ মন্ত্রকের তরফে জার্মানির মন্তব্যের প্রতিবাদ করা হয়েছে। এই ধরনের মন্তব্যকে '' বলে উল্লেখ করেছে নয়াদিল্লি।

Advertisement

ঠিক কী জানানো হয়েছিল জার্মানির (Germany) বিদেশ মন্ত্রকের তরফে? মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, ''আমরা জানি ভারত এক গণতান্ত্রিক দেশ। আমাদের প্রত্যাশা, এই মামলাতে সেই স্বাধীন ন্যায়বিচারের মানই বজায় রাখা হবে। যে কোনও অভিযুক্তের মতোই কেজরিওয়ালও ন্যায্য ও পক্ষপাতহীন বিচারের অধিকারী। কোনও বিধিনিষেধ ছাড়াই তিনি যেন সব ধরনের আইনি রাস্তায় যেতে পারেন।''

জার্মানির এহেন মন্তব্যের প্রতিবাদ করেছে রুষ্ট ভারত। এবং শনিবারই নয়াদিল্লিতে অবস্থিত জার্মান রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয়েছিল। পরে বিদেশমন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, 'এই ধরনের মন্তব্যকে আমাদের বিচার ব্যবস্থায় এক ধরনের হস্তক্ষেপ এবং বিচার বিভাগের স্বাধীনতাকে ছোট করার প্রয়াস বলেই দেখছি আমরা। ভারত আইনের শাসনাধীন এক প্রাণবন্ত ও শক্তিশালী গণতন্ত্র।' একে 'ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নির্লজ্জ হস্তক্ষেপ' বলে উল্লেখ করেছে বিদেশ মন্ত্রক।

[আরও পড়ুন: ‘তিহার জেলে স্বাগত’, কেজরিওয়ালকে আগাম অভ্যর্থনা ‘ঠগবাজ’ সুকেশের]

প্রসঙ্গত, বৃহস্পতিবার রাতে আবগারি দুর্নীতি মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে গ্রেপ্তার হয়েছিলেন আম আদমি পার্টির সুপ্রিমো। শুক্রবার রাউজ অ্যাভিনিউ আদালতে তোলা হয় তাঁকে। সেখানে ১০ দিনের জন্য কেজরিওয়ালকে হেফাজতে নেওয়ার অনুমতি চায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তবে ২৮ মার্চ পর্যন্ত কেজরির ইডি হেফাজত মঞ্জুর করেছে আদালত।

[আরও পড়ুন: হিমাচলে নতুন ‘খেলা’, বিজেপিতে যোগ কংগ্রেসের ৬ বহিষ্কৃত বিধায়কের, পদত্যাগ ৩ নির্দলেরও]

Advertisement