shono
Advertisement

২০২০ সালে বিপুল লোকসানের মুখে বলিউড, ক্ষতির পরিমাণ জানলে চমকে যাবেন

নতুন বছরে কি ঘাটতি পূরণ হবে? আশাবাদী তারকা মহল।
Posted: 03:37 PM Dec 28, 2020Updated: 03:37 PM Dec 28, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের শুরুটা ভালই হয়েছিল ‘তানহাজি: দ্য আনসাং ওয়ারিয়র’ (Tanhaji) ছবির হাত ধরে। প্রায় ১২৫ কোটি টাকা বাজেটে তৈরি অজয় দেবগনের শততম ছবি ৩৬৭ কোটি টাকা আয় করেছিল। কিন্তু তারপর থেকেই বলিউড ছবির সাফল্যের গ্রাফ ক্রমাগত নিম্নমুখী হতে থাকে, ব্যবসার হালও বেহাল। মার্চ মাস থেকে করোনা ভাইরাসের (Corona Virus) প্রকোপ শুরু হয়েছিল। কিন্তু তার আগে বক্স অফিসে ১০০ কোটির লক্ষ্যমাত্রা ছাড়াতে পেরেছে শুধুমাত্র টাইগার শ্রফ অভিনীত ‘বাগী ৩’ (Baaghi 3)। তাও মার্চ মাসের প্রথম সপ্তাহে মুক্তি পেয়েছিল সিনেমাটি। ২০২০ সাল এমনিতেই বি-টাউনের কাছে অভিশপ্ত বছর। ক্ষতির পরিমাণ আকাশছোঁয়া। সূত্রের খবর মানলে, এ বছর ৩৫০০ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলিউডের (Bollywood)।

Advertisement

১৮ মার্চ থেকে বন্ধ ছিল শুটিং। বহুদিন শুটিং ফ্লোরের মুখ দেখেননি তারকারা। নিউ নর্মালে শুটিং শুরু হলেও রয়েছে হাজারও বাধা নিষেধ। সুরক্ষাখাতে বাড়তি খরচ এখন আলাদা করে বাজেটে ধরতে হয়। দীর্ঘদিন বন্ধ ছিল সিনেমা হলগুলি। পরিবর্তিত পরিস্থিতিতে OTT রিলিজের পথে হেঁটেছে ‘গুলাবো সিতাবো’, ‘শকুন্তলা দেবী’, ‘লক্ষ্মী’, ‘দুর্গামতী’, ‘কুলি নম্বর ১’, ‘লুডো’র মতো সিনেমা। মুক্তি পিছিয়েছে ‘সূর্যবংশী’, ‘৮৩’, ‘ব্রহ্মাস্ত্র’, ‘লাল সিং চড্ডা’, ‘ময়দান’, ‘শামশেরা’, ‘পৃথ্বীরাজ’ ছবির। চলতি বছরের ইদের অবসরে সলমনের (Salman Khan) কোনও সিনেমাও মুক্তি পায়নি। ‘ইন্দু কি জওয়ানি’, ‘শাকিলা’ পরিবর্তিত পরিস্থিতিতে সিনেমা হলে মুক্তি পেয়েছে ঠিকই, কিন্তু কোভিড (COVID-19) পরিস্থিতি প্রেক্ষাগৃহে যাচ্ছেন ক’জন?

[আরও পড়ুন: নতুন বছরে নবরূপে ইমন, প্রথম হিন্দি মিউজিক ভিডিওয় রহমানের বিখ্যাত সুর]

শোনা গিয়েছে, গত বছরও ছবির আয়ের ভিত্তিতে প্রায় ৪৪০০ কোটি আয় হয়েছিল বলিউডের। কিন্তু এবছর ক্ষতির পরিমাণই তার কাছাকাছি। এমনিতেই চলতি বছরে ঋষি কাপুর, ইরফান খান, সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো কিংবদন্তিদের হারিয়েছে বিনোদন জগৎ। সুশান্ত সিং রাজপুতের (Sushant Singh Rajput) মৃত্যুর ঘটনা গোটা ইন্ডাস্ট্রির ভিত নাড়িয়ে দিয়েছে। সেই রেশ এখনও চলছে। এমন পরিস্থিতিতে বছরশেষে চিন্তা বাড়াচ্ছে ক্ষতির এই বিপুল অঙ্ক। চলতি বছর টলিউডের ক্ষতির পরিমাণ বেশ ভালই। অবশ্য সে অঙ্ক জানা যায়নি। তবে কিছুদিন আগেই অভিনেত্রী মিমি চক্রবর্তী জানিয়েছিলেন, দর্শকরা যদি সিনেমা হলেই না আসেন, তাহলে নতুন প্রজেক্টে সই করে লাভ নেই।

পরের বছর অবশ্য একগুচ্ছ বিগ বাজেট ছবি রয়েছে। আমির খানের ‘লাল সিং চড্ডা’, সলমন খানের ‘রাধে’, অক্ষয় কুমারের ‘সূর্যবংশী’, ‘পৃথ্বীরাজ’, রণবীর কাপুরের ‘ব্রহ্মাস্ত্র’। টলিউডের ভান্ডারেও রয়েছে ‘কাকাবাবুর প্রত্যাবর্তন’, ‘হামি ২’, ‘অভিযাত্রিক’, সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবন নির্ভর সিনেমা। তাই নতুন বছরে হাল ফেরার আশায় গোটা বিনোদন জগৎ। সবচেয়ে বেশি আশাবাদী আরব সাগরের তীরের গ্ল্যামার জগতের সদস্যরা।

[আরও পড়ুন: হাসির ছিটেফোঁটা নেই, খারাপ ছবির তালিকায় ১ নম্বরে থাকতেই পারে ‘কুলি নম্বর ওয়ান’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement