shono
Advertisement

সংসদে মুখে কালো কাপড় জড়িয়ে প্রতিবাদ তৃণমূলের! নিয়োগ দুর্নীতিতে পালটা আসরে বিজেপিও

রাজ্য রাজনীতির উত্তাপের আঁচ এবার সংসদেও।
Posted: 12:18 PM Mar 16, 2023Updated: 12:45 PM Mar 16, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: রাজ্য রাজনীতির উত্তাপের আঁচ এবার সংসদে। গণতন্ত্রের কণ্ঠরোধ এবং বিরোধী সাংসদদের মাইক বন্ধ করে রাখার প্রতিবাদে মুখে কালো কাপড় জড়িয়ে সংসদের দুই কক্ষেই অভিনব প্রতিবাদ করল তৃণমূল। পালটা তৃণমূলকে কাঠগড়ায় তুলে বিক্ষোভ দেখালেন রাজ্যের বিজেপি (BJP) সাংসদরাও। নিয়োগ দুর্নীতিকে হাতিয়ার করে গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ দেখান তাঁরা।

Advertisement

তৃণমূলের (TMC) অভিযোগ, সরকার পক্ষ সংসদে বিরোধীদের বলতে দিচ্ছে না। তৃণমূলের সংসদীয় দলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে মহুয়া মৈত্রদের অভিযোগ, সংসদে তাঁরা মানুষের ইস্যু তুলে ধরার চেষ্টা করলেও সেই সুযোগ তাঁদের দেওয়া হচ্ছে না। শুধু সরকার পক্ষকে বলতে দেওয়া হচ্ছে। বিরোধীরা বলতে গেলে তাদের মাইক বন্ধ করে দেওয়া হচ্ছে, নাহয় অধিবেশন মুলতুবি করে দেওয়া হচ্ছে। গণতন্ত্রের উপর আক্রমণের অভিযোগ তুলে এদিন রাজ্যসভা এবং লোকসভা দুই কক্ষেই অভিনব প্রতিবাদ করেন তৃণমূল সাংসদরা। মুখে কালো কাপড় জড়িয়ে ট্রেজারি বেঞ্চের দিকে আঙুল তুলতে দেখা যায় তাঁদের।

[আরও পড়ুন: টিকিট থাকা সত্ত্বেও তরুণীর সঙ্গে অভব্য আচরণ, ভাইরাল ‘মত্ত’ টিকিট পরীক্ষকের কাণ্ড]

আসলে বিদেশের মাটিতে দাঁড়িয়ে রাহুল গান্ধীর (Rahul Gandhi) করা মন্তব্য নিয়ে বিজেপির প্রতিবাদ এবং আদানি ইস্যুতে লাগাতার বিরোধী শিবিরের বিক্ষোভে গত কয়েকদিন ধরেই উত্তাল সংসদ। যার জেরে গত ৩ দিনে একজন বিরোধী নেতাকেও সংসদে বলতে দেওয়া হয়নি বলে অভিযোগ করেছে বিরোধীরা। বৃহস্পতিবারও সেই বিক্ষোভের আঁচ দেখা গিয়েছে সংসদে। শেষমেশ দুই কক্ষের অধিবেশনই মূলতুবি করে দিতে হয়েছে। যদিও তার আগেই অভিনব প্রতিবাদ করে তৃণমূল।

[আরও পড়ুন: মহারাষ্ট্রে ফের ‘লং মার্চ’ কৃষকদের, লাল ঝান্ডা হাতে রাজপথে হাজার হাজার ‘অন্নদাতা’]

এদিকে বসে নেই বঙ্গ বিজেপির সাংসদরাও। তৃণমূলের বিক্ষোভের পালটা কর্মসূচি নিয়েছে তাঁরাও। রাজ্যের নিয়োগ দুর্নীতিকে গোটা দেশের সামনে তুলে ধরার লক্ষ্যে এদিন গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ দেখান বঙ্গ বিজেপির গুটিকয়েক সাংসদও। হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভে শামিল হন সুকান্ত মজুমদার, সৌমিত্র খাঁ, লকেট চট্টোপাধ্যায়রা (Locket Chatterjee)। বিজেপি সাংসদদের বক্তব্য, মমতা বাংলার গর্ব নন, বরং বাংলার লজ্জা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement