shono
Advertisement

ফের সংখ্যালঘু হত্যা বাংলাদেশে, বৌদ্ধ বিহারে ডাকাতি করতে ঢুকে কুপিয়ে ধর্মগুরুকে খুন!

খাগড়াছড়িতে সন্ন্যাসী খুনের ঘটনায় ফুঁসে উঠেছেন বৌদ্ধ সম্প্রদায়ের মানুষজন।
Posted: 05:14 PM Jan 31, 2022Updated: 05:22 PM Jan 31, 2022

সুকুমার সরকার, ঢাকা: ফের সংখ্যালঘু নিপীড়নের ঘটনায় উত্তপ্ত বাংলাদেশ (Bangladesh)। খাগড়াছড়িতে বৌদ্ধ বিহারে ঢুকে এবার ধর্মীয় গুরুকে খুন করল দুষ্কৃতীরা। সোমবার সকালে বিহারে খাবার দিতে গিয়ে একজনের নজরে পড়ে, ওই গুরুর দেহ পড়ে থাকতে দেখেন। তিনিই সকলকে খবর দেন। জানা গিয়েছে, নিহত বিশুদ্ধা মহাথ নামে ওই ব্যক্তি খাগড়াছড়ির গুগড়াছড়ি ধর্মসুখ বৌদ্ধ (Buddhist) বিহারের অধ্যক্ষ। তাঁর বয়স ৫২ বছর। মনে করা হচ্ছে, কেউ বা কারা ডাকাতির উদ্দেশে বৌদ্ধ বিহারে ঢুকেছিল রবিবার গভীর রাতে। তারপরই অধ্যক্ষকে খুন করা হয়।

Advertisement

পুলিশ জানায়, সোমবার সকালে খাবার দেওয়ার জন্য বিহারে এসেছিলেন গ্রামের একজন মহিলা। তিনি বৌদ্ধ ভিক্ষুকে বিহারের মধ্যে পড়ে থাকতে দেখেন। পরে তা গ্রামবাসীরা জানতে পেরে পুলিশকে খবর দেন। জানা গিয়েছে, বৌদ্ধ বিহারে অধ্যক্ষ বিশুদ্ধা মহাথ একাই ছিলেন। তাঁর ছোট ভাই কাউচিং মারমা এই খবর পেয়ে ছুটে যান বৌদ্ধ বিহারে। তিনি জানান, দাদার কাছে তেমন টাকাপয়সা ছিল না। তবে দুটি মোবাইল ছিল। সেই দুটি ছিনতাই হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: যৌন কেলেঙ্কারিতে অভিযুক্ত বাংলাদেশি কূটনীতিক, সেক্স চ্যাট-ভিডিও ফাঁস হতেই ঢাকায় তলব

১ নং খাগড়াছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জ্ঞান দত্ত ত্রিপুরা জানান, ‘‘দুর্বৃত্তরা রাতে বিহারে ডাকাতি করতে এসে ধর্মীয় গুরুকে খুন (Murder) করে থাকতে পারে।’’ খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ রশিদ জানান, রবিবার মাঝরাতে অজ্ঞাত পরিচয় দুর্বৃত্তরা বৌদ্ধ ধর্মীয় গুরুকে কুপিয়ে এবং মাথায় আঘাত করে খুন করেছে। তাঁর আশ্বাস, তদন্ত করে দোষীদের চিহ্নিত করা হবে। যথাযথ শাস্তি মিলবে তাদের। ঘটনাস্থল পরিদর্শন করেছেন খাগড়াছড়ি পুলিশ সুপার আবদুল আজিজ-সহ প্রশাসনের কর্মকর্তারা।

[আরও পড়ুন: রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে জাপান, ২ মিলিয়ন ডলার সাহায্য ঘোষণা]

অন্যদিকে, অধ্যক্ষের মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালে পাঠিয়েছে পুলিশ। উল্লেখ্য, ধর্মগুরু বিশুদ্ধা মহাথ গত ৩০ বছর ধরে ধর্মপ্রচার ও মানবসেবায় নিয়োজিত ছিলেন। একাকী, স্বল্পভাষী মানুষ। তাঁকে এমন নির্মমভাবে হত্যার ঘটনায় ফুঁসে উঠেছেন বৌদ্ধ সম্প্রদায়ের মানুষজন। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement