shono
Advertisement

আর কয়েক বছর পর থেকে এই কারণেই মিলবে না পানীয় জল

জানেন, কোন কারণে কপালে দুর্ভোগ নাচছে ভারতের? The post আর কয়েক বছর পর থেকে এই কারণেই মিলবে না পানীয় জল appeared first on Sangbad Pratidin.
Posted: 06:33 PM Jun 07, 2017Updated: 03:11 PM Oct 07, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০৫০ সালের মধ্যেই ঘটবে ঘটনাটা। আপনি আমি হয়তো মানসিকভাবে প্রস্তুত তার জন্য। প্রস্তুত তো হবেনই, এত শুনছেন চারদিকে, গাছ লাগাও, জল সংরক্ষণ করো, ইত্যাদি ইত্যাদি। কিন্তু করছেন কি?  না তো? তাহলে আপনি একদম প্রস্তুত। বুঝতে পারছেন না তো? আরে মশাই আপনার আমার খাবার জলের কথা হচ্ছে। ২০৫০ সালের পর থেকে খাওয়ার জল আর পাবেন না। রাষ্ট্রপুঞ্জের জমা পড়েছে এই সংক্রান্ত রিপোর্ট। মহাসচিব অ্যান্টোনিও গুতিরেজ পরিষ্কার ভাষায় নিরাপত্তা পরিষদে জানিয়েছেন তাঁর উদ্বেগের কথা। জানেন কি আছে সেই রিপোর্টে?

Advertisement

[মোদির নোটবন্দির কারণেই কৃষকদের দুরাবস্থা, অভিযোগ শিব সেনার]

রিপোর্ট বলছে জলের চাহিদা বাড়ছে বিশ্ব জুড়ে। রাষ্ট্রপুঞ্জের ১৯৩ সদস্য দেশের মধ্যে তিন চতুর্থাংশ দেশই তাদের প্রতিবেশির সাথে নদী বা হ্রদের জল ভাগ করে নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে। তাও, বিপদ এড়ানো যাচ্ছে না। রিপোর্ট আরও বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের ২৫ শতাংশ মানুষের কাছে পরিশ্রুত জল পৌঁছবে না। চলতি বছরের থেকে পানীয় জলের চাহিদা বাড়বে প্রায় ৪০ শতাংশ। আর ভারত, বাংলাদেশ, চিনের মতো দেশগুলিতে সবথেকে বেশি এই সঙ্কট দেখা দেবে। এই ভাবেই যদি চাহিদা অনুযায়ী জোগানের পরিমাণ কমতে থাকে, তবে ২০৫০ নয়, এই ছবি ২০২৫-এই দেখতে পাওয়া যাবে। এবার কি একটু সচেতন হওয়া যায় না ?

[স্বপ্নাদেশ পেয়ে শিবলিঙ্গের খোঁজে জাতীয় সড়কই খুঁড়ে ফেললেন এই যুবক]

The post আর কয়েক বছর পর থেকে এই কারণেই মিলবে না পানীয় জল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার