shono
Advertisement

ভিসা চালুর সিদ্ধান্ত ‘ভালো লক্ষণ’, সংঘাতের মাঝেই ভারতের সিদ্ধান্তকে স্বাগত জানাল কানাডা

খলিস্তানি কাঁটায় বিদ্ধ হয়ে আছে ভারত-কানাডা সম্পর্ক।
Posted: 03:02 PM Oct 26, 2023Updated: 03:16 PM Oct 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খলিস্তানি কাঁটায় দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপোড়েনের জেরে অনির্দিষ্টকালের জন্য কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছিল ভারত। কিন্তু একমাসেরও বেশি সময় পর কানাডার নাগরিকদের ভিসা দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে  ভারত। এবার নয়াদিল্লির এই সিদ্ধান্তকে ভালো লক্ষণ বলে স্বাগত জানাল ওটয়া।  

Advertisement

বুধবার থেকে আংশিকভাবে ভিসা পরিষেবা চালু করেছে ভারত। পিটিআই সূত্রে খবর, এবিষয়ে কানাডার অভিবাসন মন্ত্রী মার্ক মিলার জানিয়েছেন, “ভারতের এই পদক্ষেপ ভালো লক্ষণ। বহু কানাডার নাগরিকরা উদ্বেগের মধ্যে দিয়ে যাচ্ছিলেন। এটা সত্যি যে ভারতের সঙ্গে আমাদের কূটনৈতিক সম্পর্ক নিয়ে বহু সম্প্রদায়ের মানুষের মনে ভয়ের সঞ্চার হয়েছে।” ভারতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে কানাডার জরুরী প্রস্তুতিবিষয়ক মন্ত্রী হারজিৎ সজ্জন বলেন, “শুনে ভালো লাগছে ভারত আবার ভিসা দেওয়া শুরু করেছে। আরও ভালো হত যদি তারা প্রথমেই ভিসা দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত না নিত।” গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার মুখপাত্র মেরিলিন গুয়েভরমন্টও বলেন, “ভারত ও কানাডার মানুষদের মধ্যে যোগাযোগের সম্পর্ক খুবই দৃঢ়। পুনরায় ভিসা দেওয়া চালু হওয়ার ফলে পারিবারিক ও ব্যাবসায়িক কাজের জন্য মানুষের দুদেশে যাতায়াত সহজ হবে।”

[আরও পড়ুন: মার্কিন কলেজের ভিতরে প্যালেস্টাইনপন্থীদের বিক্ষোভ, লাইব্রেরিতে তালাবন্দি ইহুদি পড়ুয়ারা]

বলে রাখা ভালো, বুধবার কানাডার ভারতীয় হাই কমিশনের তরফে জানানো হয়, নিরাপত্তা সংক্রান্ত পরিস্থিতি খতিয়ে দেখে আপাতত ভিসার (Visa) অনুমতি দেওয়া হবে। তবে মাত্র চারটি ক্ষেত্রে ভিসার আবেদনে অনুমতি মিলবে। এন্ট্রান্স ভিসা, বিজনেস ভিসা, মেডিক্যাল ভিসা ও কনফারেন্স ভিসা- আপাতত এই চারটি ভিসার ছাড়পত্র মিলেছে। গত ২১ সেপ্টেম্বর আচমকাই জানা যায়, কানাডার নাগরিকদের আর ভারতে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। বিএলএস ইন্টারন্যাশনাল নামে বেসরকারি সংস্থার ওয়েবসাইটে জানানো হয়, প্রক্রিয়াগত কারণে আপাতত কানাডার নাগরিকদের ভারতের ভিসা দেওয়া যাবে না। তবে ঠিক কী সমস্যার কারণে ভিসা মঞ্জুরের সিদ্ধান্ত বাতিল হল, তা নিয়ে বিস্তারিত কিছুই বলা হয়নি।

উল্লেখ্য, গত মাস থেকে খলিস্তানি কাঁটায় বিদ্ধ হয়ে আছে ভারত-কানাডা সম্পর্ক। পার্লামেন্টে দাঁড়িয়ে কানাডার (Canada) প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ আনেন, কানাডার খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জর খুনের নেপথ্যে ভারতের হাত রয়েছে। এর পর থেকে ভারত-কানাডা টানাপোড়েন অব্যাহত। দুই দেশ থেকেই অপর দেশের শীর্ষ কূটনীতিকদের বহিষ্কার করা হয়। এর পর ভারত থেকে ৪০ জন কূটনীতিককে দেশে ফিরিয়ে নেয় কানাডা। এহেন পরিস্থিতিতেই আংশিকভাবে চালু হল ভিসা পরিষেবা।

[আরও পড়ুন: ‘সঙ্গে অস্ত্র আছে?’, আপত্তিকর প্রশ্ন বিমানবন্দরে, নাম নিয়ে হেনস্তার শিকার ব্রিটিশ MP ইয়াসিন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement