shono
Advertisement
CBSE Board Exam

প্রকাশিত সিবিএসই-র দশম ও দ্বাদশের পরীক্ষার সময়সূচি, প্র্যাকটিক্যাল ১ জানুয়ারি থেকে

লিখিত পরীক্ষা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 01:17 PM Oct 24, 2024Updated: 03:15 PM Oct 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকাশিত হল আগামী বছরের সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই)  দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার সময়সূচি। ১ জানুয়ারি থেকে শুরু হবে প্র্যাকটিক্যাল। লিখিত পরীক্ষা শুরু ১৫ ফেব্রুয়ারি থেকে। সম্পূর্ণ সূচি জানতে ক্লিক করুন cbse.gov.in। 

Advertisement

জোরকদমে পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে ছাত্র-ছাত্রীরা। এর মাঝেই আজ বৃহস্পতিবার সেন্ট্রাল বোর্ডের তরফে অফিসিয়াল ওয়েবসাইটে আগামী বছরের পরীক্ষার সময়সূচি জানানো হয়েছে। খুব শীঘ্রই দশম ও দ্বাদশ শ্রেণির বিষয়ভিত্তিক পরীক্ষার তারিখও প্রকাশ করা হবে। সেই তথ্যও মিলবে বোর্ডের ওয়েবসাইটে। উভয় শ্রেণির সব বিষয়ের প্র্যাকটিক্যাল, অ্যাসাইনমেন্ট ও অভ্যন্তরীণ মূল্যায়নের নম্বর বণ্টন সংক্রান্ত বিস্তারিত তথ্যও ওয়েবসাইটে দিয়েছে বোর্ড। নোটিস দিয়ে জানানো হয়েছে, অনেক সময় স্কুলগুলো প্র্যাকটিক্যাল, অ্যাসাইনমেন্ট ও অভ্যন্তরীণ মূল্যায়নের নম্বর আপলোড করতে ভুল করে। এবারে যাতে তা না হয় সেজন্য বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। পাশাপাশি সহজে ও সঠিকভাবে সমস্ত পরীক্ষাগুলো পরিচালনার জন্যও স্কুলগুলোকে বিস্তারিত তথ্য দিয়েছে বোর্ড।

এছাড়া পরীক্ষার্থীদের জন্য বিষয়ের নাম, বিষয় কোড, লিখিত, প্র্যাকটিক্যাল, অ্যাসাইনমেন্ট ও অভ্যন্তরীণ পরীক্ষার সর্বাধিক নম্বর সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে ওয়েবসাইটে। প্রতিটি বিষয়ের জন্য সর্বোচ্চ নম্বর নির্ধারণ করা হয়েছে ১০০। এই নম্বর লিখিত, প্র্যাকটিক্যাল, অ্যাসাইনমেন্ট ও অভ্যন্তরীণ পরীক্ষার মধ্যে বণ্টন করা হবে। বোর্ড জানিয়েছে, প্রতিটি স্কুলকে সঠিকভাবে সমস্ত নম্বর আপলোড করতে হবে। কারণ একবার আপলোড করা সংখ্যা আর পরিবর্তন করা যাবে না। ৭৫ শতাংশ উপস্থিতি থাকলে তবেই একজন পড়ুয়া পরীক্ষায় বসার অনুমতি পাবে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রকাশিত হল আগামী বছরের সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই)  দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার সময়সূচি।
  • ১ জানুয়ারি থেকে শুরু হবে প্র্যাকটিক্যাল। লিখিত পরীক্ষা শুরু ১৫ ফেব্রুয়ারি থেকে। সম্পূর্ণ সূচি জানতে ক্লিক করুন cbse.gov.in। 
  • সহজে ও সঠিকভাবে সমস্ত পরীক্ষাগুলো পরিচালনার জন্যও স্কুলগুলোকে বিস্তারিত তথ্য দিয়েছে বোর্ড।
Advertisement