shono
Advertisement

Breaking News

IEM

কসপ্লে থেকে এআই আর্ট, মহাসমারোহে আইইএম-এ 'কমিকভার্স ২০২৫' উদযাপন

পূর্ব ভারতে এই ধরনের উদ্যোগ এই প্রথম।
Published By: Buddhadeb HalderPosted: 03:45 PM Jul 22, 2025Updated: 03:45 PM Jul 22, 2025

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (আইইএম)-এর  উদ্যোগে গত ১৯ ও ২০ জুলাই কলকাতায় অনুষ্ঠিত হল 'কমিকভার্স ২০২৫'। এই প্রথম পূর্ব ভারতের কোনও শিক্ষাপ্রতিষ্ঠান এআই-কে কাজে লাগিয়ে কমিকস্‌ ও কার্টুন কিংবা গেমিংকে আরও ব্যাপক ভাবে উচ্চ শিক্ষায় কাজে লাগানোর কথা ভাবছে। পড়াশোনার ক্ষেত্রে কমিকস, কার্টুন কিংবা গেমসের মতো উদ্ভাবনী ধারণাগুলোকে কীভাবে ব্যবহার করা যায়, সেই উদ্দেশেই আয়োজন করা হয় এই কনফারেন্স।

Advertisement

দু'দিনের এই অনুষ্ঠানে ছিল নানারকম আয়োজন। ছাত্রছাত্রীরা স্বতস্ফূর্ত অংশ নিয়েছে ক্যাম্পাসের বিভিন্ন প্রতিযোগিতা ও এগজিবিশনে। এআই আর্ট কন্টেস্ট ও অ্যানিমে আর্ট কন্টেস্টের মাধ্যমে কল্পনা আর প্রযুক্তির মিশেলে তুলে ধরা হয় সব নয়া ভাবনা। গেমিং এরানায় অংশ নিয়েছিলেন অসংখ্য বিদ্যার্থী। ট্রেজার হান্ট প্রতিযোগিতায় প্রতিযোগিরা দলগত ভাবে অংশগ্রহণে এইসব ইভেন্টগুলোকে আরও প্রাণবন্ত করে তোলেন।

বিভিন্ন এগজিবশন ও কমপিটিশনের পাশাপাশি আয়োজন করা হয়েছিল প্যানেল ডিসকাশন। আলোচনায় অংশগ্রহণ করেন বিশেষজ্ঞরা। শিক্ষণ পদ্ধতিকে আকর্ষণীয় করে তোলার জন্য কমিকস্‌ বা ভিজুয়াল ন্যারেটিভ কীভাবে নতুন দিশা দেখাতে পারে তা বিশদে আলোচনা হয় এই অনুষ্ঠানে।

রাইজিং স্টার অ্যাওয়ার্ড সেরেমনিতে জনপ্রিয় ইউটিউবার ও উদীয়মান ক্রিয়েটরদের সম্মানিত করা হয়। অভিনেতা অনিন্দ্য সেনগুপ্ত, ঋষভ বসু এবং ই-স্পোর্টস টাইকুন S82L-এর উপস্থিতিতে 'কমিকভার্স ২০২৫' জমজমাট হয়ে ওঠে।

আইইএম-এর ডিরেক্টর অধ্যাপক ড. সত্যজিৎ চক্রবর্তী বক্তব্য রাখতে গিয়ে জানান, কমিকভার্স ২০২৫-এর মূল লক্ষ কমিকস্‌, কার্টুন, গেমসের মতো মাধ্যমকে মূল ধারার শিক্ষা পদ্ধতিতে নিয়ে আসা। এর ফলে ছাত্রছাত্রীরা সহজেই শিক্ষনীয় বিষয়গুলি দ্রুত শিখতে পারবে। যেকোনও প্রতিষ্ঠানের পণ্য বিপণনের ক্ষেত্রেও এই পদ্ধতি কাজে লাগানো যেতে পারে বলে তিনি মন্তব্য করেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আইইএম ও ইউইএম গ্রুপের উদ্যোগে গত ১৯ ও ২০ জুলাই কলকাতায় অনুষ্ঠিত হল 'কমিকভার্স ২০২৫'।
  • পড়াশোনার ক্ষেত্রে কমিকস, কার্টুন কিংবা গেমসের মতো উদ্ভাবনী ধারণাগুলোকে কিভাবে ব্যবহার করা যায়, সেই উদ্দেশেই আয়োজন করা হয় এই কনফারেন্স।
  • এর ফলে ছাত্রছাত্রীরা সহজেই শিক্ষনীয় বিষয়গুলি দ্রুত শিখতে পারবে।
Advertisement